০৬ ডিসেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি জোরদারে বৌদ্ধ সম্প্রদায়ের প্রতি রাষ্ট্রপতির আহ্বান

জনকণ্ঠ ডেস্ক ॥ রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সদস্যদের প্রতি দেশে বিদ্যমান সাম্প্রদায়িক সম্প্রীতি জোরদারে যার যার অবস্থান থেকে ভূমিকা পালনের আহ্বান জানিয়েছেন। সোমবার সন্ধ্যায় বঙ্গভবনে বুড্ডিস্ট রেলিজিয়াস ওয়েলফেয়ার ট্রাস্টের ১০ সদস্যের একটি প্রতিনিধিদল রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাত করতে গেলে তিনি এ আহ্বান জানান। খবর বাসসর।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদিন রাষ্ট্রপতিকে উদ্ধৃতি করে বলেন, ‘কোন ধর্মই কোন ধরনের উগ্রবাদ, জঙ্গীবাদ ও সন্ত্রাসবাদ সমর্থন করে না। আপনাদের দেশে বিদ্যমান সাম্প্রদায়িক সম্প্রীতি আরও জোরদারে কাজ করতে হবে।’ তিনি বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির উদাহরণ। এখানে দীর্ঘদিন ধরে বিভিন্ন ধর্মের লোকজন শান্তিপূর্ণ ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে সাম্প্রদায়িক সম্প্রীতিতে বসবাস করে আসছে।

রাষ্ট্রপতি তাঁর নেপাল সফরের কথা উল্লেখ করে বলেন, নেপাল সরকার একটি লুম্বিনীতে প্লট বরাদ্দ করেছে, যেখানে বাংলাদেশ একটি বৌদ্ধ মন্দির নির্মাণ করবে। সাক্ষাতকালে ট্রাস্ট সদস্যরা রাষ্ট্রপতিকে মন্দিরের নক্সা ও প্রয়োজনীয় অন্য কাগজপত্রসহ তাদের কর্মপরিকল্পনা সম্পর্কে অবহিত করেন।

লুম্বিনী নেপালের ৫নং প্রদেশের রুপনদেহি জেলায় অবস্থিত একটি বৌদ্ধ তীর্থ স্থান এখানে মায়াদেবী মন্দিরসহ বেশ কিছু পুরনো মন্দির রয়েছে। এছাড়া এখানে বিভিন্ন দেশের বুড্ডিস্ট সংগঠনের আর্থিক সহায়তায় নির্মিত ও নির্মাণাধীন বেশ কিছু মন্দির রয়েছে। ট্রাস্টি বোর্ডের সদস্যরা রাষ্ট্রপতিকে দেশের ভিতরে ও বাইরে বৌদ্ধ সম্প্রদায়ের জন্য তাদের সার্বিক কর্মকা- সম্পর্কে অবহিত করেন। তারা বলেন, এ বছর প্রথমবারের মতো ট্রাস্টের পৃষ্ঠপোষকতায় বৌদ্ধ সম্প্রদায়ের সদস্যরা দেশের বাইরে তীর্থযাত্রা করবে।

ট্রাস্টের ভাইস-চেয়ারম্যান সুপ্তভূষণ বড়ুয়া, ধর্ম মন্ত্রণালয়ের সচিব মোঃ আনিসুর রহমান, রাষ্ট্রপতির সচিব সম্পদ বড়ুয়া ও ট্রাস্টি বাসন্তী চাকমা এমপি এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন।

নির্বাচিত সংবাদ