১৪ ডিসেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘আমরা সবাই ভাইরাল জ্বরে আক্রান্ত’ -তাহসান খান

  • রুহুল আমিন ভূঁইয়া

‘আগে পত্রিকায় গানের বিশ্লেষণ হতো এখন আর পত্রিকায় গানের বিশ্লেষণ হয় না। আমি খুবই ভাগ্যবান যখন গান করা শুরু করি তখন পত্রিকায় গানের বিশ্লেষণ হতো। সময় বদলে গেছে, বদলে গেছে সব!। এখন পত্রিকায় ছাপা হয় মিউজিক ভিডিও রিলিজ হয়েছে। আগে একটা সময় ছিল যখন এ্যালবাম নিয়ে কথা হতো। বলা হতো এই এ্যালবামটির এই চারটি গানের কথা একই রকম গভীরতা আছে। এই তিনটা গানের সুর কীভাবে হৃদয় ছুঁয়ে যায়। এই গানটার শেষে যে টানটা দিয়েছে সেটা কি দারুণ, কি দারুণ তার সুর। এ রকম লেখা আমরা প্রতিনিয়তই পড়তাম। কিন্তু এখন আর এ রকম লেখা আমরা পড়ি না। এর কারণ হচ্ছে গানকে আমরা সেলিব্রেট করি না। এ রকম অনুষ্ঠানও আর হয় না। আর আমরা গানের প্রচারও ঠিক মতো করি না।

আগে সময় ছিল এ্যালবাম নিয়ে কথা বলার। তখন মাইক হাতে গান নিয়ে দারুণ বিশ্লেষণ করতাম। তবে এটা এখন আর আমরা করছি না। কারণ, এখন আমরা গান সেলিব্রেট কম করি। এবং গানের প্রচারও ঠিক মতো করছি না। যার কারণে নতুন গান যায় আসে শ্রোতারা তা টেরই পান না। কথাগুলো খুব আক্ষেপ নিয়ে বলেন গায়ক ও অভিনেতা তাহসান খান।

তিনি আরও বলেন, দশ-পনেরো বছরের আগের অনেক পুরনো গান এখনও সবার মুখস্থ। কিন্তু এখনকার গান মুখস্থ তো দূরের কথা শ্রোতারা জানতেই পারছে না। তাই ভাবনার বিষয় বর্তমান প্রজন্মের গানগুলো বেঁচে থাকবে কি? বিষয়টি নিয়ে সবার একবার হলেও ভাবা উচিত।

আমাদের বাংলা গান বেঁচে থাকলেই কিন্তু গানের ইন্ডাস্ট্রি বেঁচে থাকবে। আমার এখন সবাই ভিউয়ার্স এর পেছনে ছুটছি। আগে যখন মাইক হাতে নিতাম তখন সামনের মানুষের জন্য কিছু বলার সুযোগ ছিল। কিন্তু, এখন সামনে থাকে ক্যামেরা.. ক্যামেরায় কথাগুলো এত সুন্দরভাবে বন্দী হয় যা তিন-চার বছর পর বিভিন্ন ইউটিউব চ্যানেল কিংবা সামাজিক মাধ্যমে হঠাৎ ভাইরাল হয় যে সমসাময়িক প্রসঙ্গে যা বললেন তাহসান খান। অথচ ভিডিওগুলো অনেক বছরের আগের। ওই যে বললাম এখন আমরা সবাই ভাইরাল জ্বরে আক্তান্ত।’

তাহসান বলেন, ‘ভিউয়ার্স-এর পেছনে ছুটলেও আমাদের বাংলা গান বাঁচিয়ে রাখতে হবে। রিলিজের আগে গানের প্রচারণা যেন অবশ্যই করি।

কথাগুলো খুব কষ্ট নিয়ে বলতে হচ্ছে। গত এক বছরে আমার প্রচুর নিউজ হয়েছে কিন্তু গান নিয়ে নিউজ হয়েছে খুবই কম। কারণ, গান নিয়ে কেউ প্রচারণা করেনি। আমি জোর দিয়ে বলতে চাই যে, গানের চুল ছেরা বিশ্লেষণ আরও বেশি বেশি চাই। গানের প্রতি সবার প্রেম দেখাতে হবে। যখনই একটি গান শ্রোতাদের কাছে পৌঁছায় এবং তাদের মনে জায়গা করে নেয় তখনই একজন শিল্পীর সার্থকতা। মিউজিক ইন্ডাস্ট্রিতে নতুন নতুন প্রযোজনা প্রতিষ্ঠান আসুক আমাদেরও ভাল ভাল গান করার সুযোগ করে দেয়া হোক। আমরাও শ্রোতাদের নতুন নতুন গান উপহার দেই। প্রতিটি গানের সমালোচনা করুন ভাল হলেও বলবেন খারাপ হলেও বলবেন। আমরা সবাই মিলে আমাদের গানের ইন্ডাস্ট্রি আরও অনেক দূর এগিয়ে নিতে চাই।’ গত শুক্রবার (১৫ নবেম্বর) প্রকাশিত হয়েছে তাহসান খানের নতুন গান ‘আনমনে’। চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান সিলভার স্ক্রিনের নিজস্ব ইউটিউব চ্যানেল ‘সিলভার স্ক্রিন’-এ গানটি প্রকাশ করা হয়। এতে তাহসানের সহশিল্পী ছিলেন মালা। ‘আনমনে’ শিরোনামের এ গানে কণ্ঠ দেয়ার পাশাপাশি এর কথা ও সুর করেছেন মালা নিজেই। গানটির সঙ্গীত পরিচালনা করেছেন সাকের রেজা। তানিম রহমান অংশুর পরিচালনায় বেশ কয়েকটি লোকেশনে মিউজিক ভিডিওটিতে পারফর্ম করেছেন সাইফ সাইফুল ও রাজকুমারী রিয়া।

গানটি সম্পর্কে তাহসান বলেন, ‘পাশ্চাত্যের মিউজিক ভিডিওতে কোন স্টোরি থাকে না। শুধু ফিল থাকে, কালারস থাকে, ইমোশন থাকে। আমার মনে হয় আমাদের এই গানটি ঠিক সে রকম কিছুই হয়েছে। মালা অসাধারণ গেয়েছে। গানটি গেয়ে আমি খুবই আনন্দিত। সাধারণ একটি মিউজিক ভিডিওটি অসাধারণভাবে তুলে ধরা হয়েছে। আশা করছি সবার ভাললাগবে।’ শুক্রবার রাতেই আমেরিকার উদ্দেশে উড়াল দেন তাহসান। যাবার আগে আনন্দকণ্ঠর মুখোমুখি হলেন এ তারকা। এদিকে, গেল ৫ নবেম্বর অর্থ মন্ত্রণালয় থেকে প্রকাশিত গেজেট অনুযায়ী দ্বিতীয়বারের মতো এবারও গায়ক ক্যাটাগরিতে সেরা করদাতা হলেন তাহসান খান। সম্প্রতি রাজধানীর বেইলি রোডে আয়োজিত একটি অনুষ্ঠানে গান গেয়েছেন তাহসান। অনুষ্ঠানে গানের মাঝখানে থেমে তিনি উপস্থিত শ্রোতাদের উদ্দেশে বলেছেন, একদিন এই বেইলি রোডে কত ভিজেছি রিক্সায়, আজ তুমি নেই এ্যান্ড আই ডোন্ট কেয়ার। অনুষ্ঠানে তাহসান তার ‘দূরে তুমি দাঁড়িয়ে’ গানটি গাচ্ছিলেন। ‘এখনও বৃষ্টি পড়ে, বৃষ্টিতে ভেজা আমার পাশে তুমি নেই’। গানের এই অংশটি তাহসানের কণ্ঠে সুর মেলান শ্রোতারাও। তখন মনে হচ্ছিল তাহসান যেন বিশেষ কারও উদ্দেশ গানটি গেয়েছেন! সম্প্রতি তাহসানের গাওয়া এই গানটি ভাইরাল হয়েছে। এ প্রসঙ্গে এ গায়ক বলেন, ‘এখন ভাইরালের যুগ। মানুষ যদি কিছু ভাইরাল করে শান্তি পায় করুক। আমার কিছু যায় আসে না।’ এদিকে তাহসানের একটি কবিতাও ভাইরাল হয়েছে। এ প্রসঙ্গে এ গায়ক বলেন, ‘কবিতাটি গানের কথাই ভেবে লেখা শুরু করি।

তবে লেখার পর দেখলাম গান হয় না কবিতা হয়েছে। তাই ভিডিও ধারণ করে এটি গত বছর পোস্ট করেছিলাম। হঠাৎ পুরনো মেমরি সামনে আসতেই শেয়ার করি যা নেটিজেনরা ভাইরাল করে দেয়। সম্প্রতি তাহসান তার ক্যারিয়ারের একশ’তম নাটকের শূটিং শেষ করেছেন। নাটকের নাম ‘কল্পতর’। এতে তাহসানের বিপরীতে অভিনয় করছেন সায়লা সাবি। নাটকটি পরিচালনা করেছেন মাবুরুর রশিদ বান্নাহ।

নাটকটি নিয়ে উচ্ছ্বসিত তাহসান। এদিকে, পরিচালক মোস্তফা সরয়ার ফারুকীর ইংরেজি ভাষার ছবি ‘ নো ল্যান্ডস ম্যান’-এ সম্প্রতি চুক্তিবদ্ধ হয়েছেন। এতে প্রধান চরিত্রে অভিনয় করতে যাচ্ছেন তাহসান খান। ছবিতে আরও অভিনয় করবেন বলিউড অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকী এবং অস্ট্রেলিয়ান অভিনেত্রী মিশেল মেগান ও নুসরাত ইমরোজ তিশা প্রমুখ।