১৪ ডিসেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই ঘন্টায়    
ADS

বাংলাদেশকে এড়িয়ে বিশ্বের সার্বিক অগ্রগতি সম্ভব নয় ॥ অর্থমন্ত্রী

জনকণ্ঠ ডেস্ক ॥ অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, বাংলাদেশের ভৌগোলিক অবস্থান দেশটিকে আঞ্চলিক যোগাযোগ, বিদেশী বিনিয়োগ এবং গ্লোবাল আউট সোর্সিংয়ের একটি কেন্দ্রে পরিণত করেছে। সুতরাং কৌশলগত কারণেই বাংলাদেশকে এড়িয়ে বিশ্বের সার্বিক অগ্রগতি সম্ভব নয়। অর্থমন্ত্রী ২০ নবেম্বর আঙ্কারায় তুরস্কের সংস্কৃতি ও পর্যটন বিষয়কমন্ত্রী মেহমেত নুরী এরসয়-এর সঙ্গে সাক্ষাতকালে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির চিত্র তুলে ধরতে এসব কথা বলেন। খবর বাসসর।

অর্থমন্ত্রী বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে ভাল বিনিয়োগবান্ধব পরিবেশ এবং অত্যন্ত আকর্ষণীয় প্রণোদনার সুযোগ গ্রহণের মাধ্যমে অধিক হারে মুনাফার সুযোগ রয়েছে বাংলাদেশে। তিনি আরও বলেন, আগামী পাঁচ বছরের মধ্যে বিশ্ব অর্থনীতির প্রবৃদ্ধিতে প্রভাবশালী ২০ দেশের তালিকায় আসবে বাংলাদেশ। ২০২৪ সালের মধ্যে বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধিতে যেসব দেশ গুরুত্বপূর্ণ অবদান রাখবে তার মধ্যে বাংলাদেশ অন্যতম। মেহমেত নুরী এরসয় বলেন, বাংলাদেশের অগ্রগতি প্রশংসনীয়। বাংলাদেশ একটি উদীয়মান অর্থনৈতিক তারকা। তুরস্ক ও বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত ভাল। বাংলাদেশে কৃষি, শিল্প, ক্ষুদ্র ও মাঝারি শিল্পে বিনিয়োগ করতে তিনি তুরস্কের আগ্রহের কথা ব্যক্ত করেন।

পরে বাংলাদেশ ও তুরস্কের মধ্যে বাণিজ্য বিনিয়োগ ও অর্থনৈতিক সাহায্য সংশ্লিষ্ট যৌথ ইশতেহার স্বাক্ষরিত হয়। বাংলাদেশের পক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবং তুরস্কের পক্ষে সংস্কৃতি ও পর্যটন বিষয়কমন্ত্রী মেহমেত নুরী এরসয় স্বাক্ষর করেন। তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দিকী এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মনোয়ার আহমেদ এ সময় উপস্থিত ছিলেন।