০৯ ডিসেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শেয়ারবাজারে সূচক সামান্য বেড়েছে

 শেয়ারবাজারে সূচক সামান্য বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ রবিবার সূচকের পতন হলেও সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার কিছুটা উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেন। সোমবার উভয় কার্যদিবসে ডিসেম্বর ক্লোজিং কোম্পানির চাহিদা বেশি ছিল। বিশেষ করে ব্যাংকের মধ্যে ডাচ বাংলা ব্যাংক এবং প্রায় সবকটি আর্থিক প্রতিষ্ঠানের দর বেড়েছে। তবে বিমা খাতের বেশিরভাগেরই দিনটিতে দর কমেছে। বেশ কিছুদিন পরে শেয়ারবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানির শেয়ারের চাহিদা বেড়েছে। কোম্পানিগুলোর দর গত কিছুদিন ধরে টানা পতনের ফলে লোভনীয় পর্যায়ে আসার পর ক্রেতা ফিরে আসছে।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৬৯৪ পয়েন্টে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ০.৮১ পয়েন্ট বেড়েছে। তবে অপর ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬৩৬ পয়েন্টে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৪৪ কোটি ৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের কার্যদিবস থেকে ৬৬ কোটি ৮৮ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৩৭৭ কোটি ১৯ লাখ টাকার।

ডিএসইতে ৩৩৬টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৫৩টির বা ৪৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১২৫টির বা ৩৭ শতাংশের এবং ৫৮টি বা ১৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ডাচ-বাংলা ব্যাংকের। এদিন কোম্পানিটির ১২ কোটি ২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা ফরচুন সুজের ১১ কোটি ৮৮ লাখ টাকার এবং ১১ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে এশিয়া ইন্স্যুরেন্স।

ডিএসইর সার্বিক লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, বিকন ফার্মা, গ্রামীণফোন, ব্র্যাক ব্যাংক, সুহৃদ, সোনারবাংলা ইন্স্যুরেন্স এবং বিবিএস কেবলস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ২৬০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১১টির, কমেছে ৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির দর। সিএসইতে ১৩ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।