০৬ ডিসেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দুই দিনব্যাপী সিএসিসিআই সম্মেলন শুরু মঙ্গলবার

 দুই দিনব্যাপী সিএসিসিআই সম্মেলন শুরু মঙ্গলবার

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশে প্রথমবারের মত দুই দিনব্যাপী ৩৩তম সিএসিসিআই সম্মেলন মঙ্গলবার শুরু হচ্ছে বলে জানিয়েছেন এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম। সোমবার বিকেলে রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।

শেখ ফজলে ফাহিম বলেন, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) ও কনফেডারেশন অব এশিয়া প্যাসিফিক চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সিএসিসিআই) যৌথ আয়োজনে আগামী ২৬ ও ২৭ নভেম্বর হোটেল সোনারগাঁওয়ে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনে সিএসিসিআইয়ের সদস্যভুক্ত ২৮টি দেশের প্রতিনিধিরা অংশ নেবেন।

তিনি আরও বলেন, আগামী বছরের মধ্যে বেশ কয়েকটি আন্তর্জাতিক ব্যবসায়িক সম্মেলন আয়োজন করবে বাংলাদেশ। এরমধ্যে ডি এইট সম্মেলন, হালাল ফুড সম্মেলন ও কমনওয়েলথ ব্যবসায়ী সম্মেলন রয়েছে। যেখানে ১০৫টি দেশের ব্যবসায়ীরা অংশ নেবেন। এসব আয়োজনের ফলে বিশ্বব্যাপী বাংলাদেশি পণ্যের পরিচিতি বাড়বে। একইসঙ্গে বিপুল পরিমাণে ক্রয়াদেশ পাওয়া যাবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

এফবিসিসিআই সভাপতি বলেন, ১৯৯০ সাল থেকে বাংলাদেশ এটির সদস্য হলে এবারই প্রথম সিএসিসিআই সম্মেলন বাংলাদেশে অনুষ্ঠিত হচ্ছে। এ সম্মেলনের মাধ্যমে বাংলাদেশে বিনিয়োগের অপার সম্ভাবনা তৈরি হবে। সিএসিসিআই সভাপতি সামির মোদি বলেন, এ সম্মেলনের মাধ্যমে ব্যবসার ক্ষেত্রে বাংলাদেশে অপার সম্ভাবনা তৈরি হবে। ১৯৯০ সালে বাংলাদেশ সদস্যভুক্ত হলেও এবারই তাদের প্রথম আয়োজন। গত বছর ইস্তাম্বুলে এটি অনুষ্ঠিত হয়েছিল।

সংবাদ সম্মেলনে এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম ও সিএসিসিআই সভাপতি সামির মোদি উপস্থিত ছিলেন। এবারের সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। আরও উপস্থিত থাকবেন এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম ও সিএসিসিআই সভাপতি সামির মোদিসহ সিএসিসিআইয়ের সদস্যভুক্ত ২৮টি দেশের প্রতিনিধিরা। এছাড়া সম্মেলনে এফবিসিসিআইয়ের সহ-সভাপতি ও পরিচালকসহ সিএসিসিআই সদস্যভুক্ত দেশগুলোর শীর্ষস্থানীয় শিল্পপতি ও ব্যবসায়ী নেতারা অংশ নেবেন।

নির্বাচিত সংবাদ