০৮ ডিসেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শেয়ারবাজারে লেনদেন ৫ শ কোটি টাকা ছাড়াল

 শেয়ারবাজারে লেনদেন ৫ শ  কোটি টাকা ছাড়াল

অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রায় ২ মাস পরে ৫০০ কোটি টাকা ছাড়িয়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন। মঙ্গলবার ডিএসইর লেনদেনে এই উত্থান হয়েছে। এদিন উভয় শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৭২২ পয়েন্টে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৭৫ ও ১৬৩৫ পয়েন্টে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫৬০ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা গত ১ অক্টোবরের মধ্যে সর্বোচ্চ লেনদেন। একইসঙ্গে গত ১ অক্টোবরের মধ্যে একমাত্র ৫০০ কোটি টাকার ঘরে লেনদেন।

ডিএসইতে ৩৫০টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৮৪টির বা ৫৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৩৩টির বা ৩৮ শতাংশের এবং ৩৩টি বা ৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল টিউবস। এদিন কোম্পানিটির ১৩ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা সিটি ব্যাংকের ১২ কোটি ৭৪ লাখ টাকার এবং ১২ কোটি ৭০ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে কাট্টালি টেক্সটাইল।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : লংকাবাংলা ফাইন্যান্স, বিকন ফার্মা, প্রিমিয়ার ব্যাংক, সোনারবাংলা ইন্স্যুরেন্স, মেঘনা পেট্রোলিয়াম, ডাচ-বাংলা ব্যাংক এবং এসকে ট্রিমস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৩১৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫৩টির, কমেছে ৯০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির দর। সিএসইতে ২০ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।