০৮ ডিসেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শেয়ারবাজারে সূচক ও লেনদেন বেড়েছে

শেয়ারবাজারে সূচক ও লেনদেন বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে বুধবার মূল্য সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। ডিএসইতে আগের দিনের তুলনায় লেনদেনও বেড়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও একই চিত্রে লেনদেন শেষ হয়েছে। উভয় বাজারেই লেনদেনের দখল ছিল লাফার্জ হোলসিম ও গ্রামীন ফোনের শেয়ারের। মূলত এই দুই কোম্পানির শেয়ার কেনার চাপেই সূচক বেড়েছে। তবে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানির বেশিরভাগই ছিল ক্রেতা হারানোর তালিকায়। এছাড়া দীর্ঘদিন পরে বস্ত্র খাতের শেয়ারগুলোর ৫ম দিনের মতো ক্রেতা বেশি ছিল।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৭৩০ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৮১ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৬৪৬ পয়েন্টে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫৬৪ কোটি ২২ লাখ টাকার। যা গত কার্যদিবস থেকে ৩ কোটি ৮৫ লাখ টাকা বেশি। মঙ্গলবার লেনদেনের পরিমাণ ছিল ৫৬০ কোটি ৩৬ লাখ টাকা।

ডিএসইতে ৩৪৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১৮টির, কমেছে ১৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৩৭৯ পয়েন্টে। সিএসইতে টাকার অংকে ২৬ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৪৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০২টির, কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির।

বুধবারে মোট ৩০টি ব্যাংক লেনদেনে অংশ নিয়েছে। ব্যাংকগুলোর মধ্যে ১৭টির বা ৫৭ শতাংশের শেয়ার দর বেড়েছে। শেয়ার দর কমেছে ৮টির বা ২৭ শতাংশের এবং শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ৫টির বা ১৬ শতাংশ ব্যাংকের। শেয়ার দর সবচেয়ে বেশি অর্থাৎ ০.৫০ টাকা বেড়েছে মার্কেন্টাইল ব্যাংকের। দ্বিতীয় সর্বোচ্চ ০.৪০ টাকা বেড়েছে আইএফআইসি ব্যাংকের এবং তৃতীয় সর্বোচ্চ ০.৩০ টাকা করে বেড়েছে পূবালী ও এনসিসি ব্যাংকের। এছাড়া উত্তরা, স্ট্যান্ডার্ড, রূপালী, ওয়ান, এক্সিম ও সিটি ব্যাংকের ০.২০ টাকা করে এবং ইউনাইটেড কমার্শিয়াল, প্রিমিয়ার, যমুনা, আইসিবি ইসলামিক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী, ডাচ-বাংলা ও এবি ব্যাংকের শেয়ার দর ০.১০ টাকা করে বেড়েছে। এদিন শেয়ার দর সবচেয়ে বেশি অর্থাৎ ০.৯০ টাকা করে কমেছে ট্রাস্ট ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের। এছাড়া ব্র্যাক ব্যাংকের ০.৭০ টাকা; ইস্টার্ন ব্যাংকের ০.৪০ টাকা; ব্যাংক এশিয়ার ০.২০ টাকা এবং ঢাকা, ন্যাশনাল ও প্রাইম ব্যাংকের শেয়ার দর ০.১০ টাকা করে কমেছে।

এদিন ৫টি ব্যাংকের শেয়ার দর অপরিবর্তিত রয়েছে। ব্যাংক ৫টি হলো : সাউথইস্ট, স্যোসাল ইসলামী, শাহজালাল ইসলামী, ইসলামী ও আল আরাফাহ ইসলামী ব্যাংক।