১৫ ডিসেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নৃত্যের আন্তর্জাতিক সভায় রিয়াদ

 নৃত্যের আন্তর্জাতিক সভায় রিয়াদ

অনলাইন ডেস্ক ॥ আগামী ১লা ডিসেম্বর থেকে ৪ঠা ডিসেম্বর ২০১৯ ইং ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত হবে জাতিসংঘের ইন্টারন্যাশনাল ড্যান্স কাউন্সিলের ২৩তম সভা। ইউনেস্কোর আন্তর্জাতিক নৃত্য বিষয়ক এ সভায় অংশগ্রহণ করতে যাচ্ছে বাংলাদেশের নৃত্য শিল্পী শাহ আলম রিয়াদ।

বাংলাদেশ ছাড়াও পৃথিবীর প্রায় ৫০টি দেশের নৃত্যশিল্পীরা এ সভায় অংশগ্রহণ করবেন। যেখানে আগামী বছর আন্তর্জাতিক অঙ্গনে নৃত্যের কার্যক্রম সম্পর্কে আলাপ-আলোচনা ও সিদ্ধান্ত নেয়া হবে।

এছাড়াও রিয়াদ গত জুলাই মাসের ১৫ থেকে ২০তারিখ ইউরোপের দেশ চেক রিপাবলিকে অনুষ্ঠিত “নিউপ্যারাগুয়ে ডান্স কম্পিটিশন”-এ অংশগ্রহণ করে ২০টি দেশের নৃত্য শিল্পীদের সাথে প্রতিযোগিতা করে লোকনৃত্যে ১ম স্থান অর্জন করেন এবং একই বছরের আগষ্ট মাসে যুক্তরাজ্যে “স্টারস অব আলবেন” নৃত্য প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে ১ম স্থান অর্জন করেন। লন্ডনে অনুষ্ঠিত ওই প্রতিযোগিতায় আরও অংশগ্রহণ করে প্রায় ১৬টি দেশ, যার মধ্যে উল্লেখযোগ্য- ইংল্যান্ড, আমেরিকা, ইতালী, ফ্রান্স, ইউক্রেন, জর্জিয়া, গ্রীস, কাজাকিস্তান, তুর্কি, আরমেনিয়া, পোল্যান্ড, রাশিয়া এবং ইন্ডিয়া।

২০২০ সালের ফেব্রুয়ারী মাসে অনুষ্ঠিত হবে “স্টারস অব আলবেন” ইন্টারন্যাশনাল নৃত্য প্রতিযোগিতার ৭ম আসর আর এবারের প্রতিযোগিতার শাহ আলম রিয়াদ নৃত্যের বিচারক হিসেবে মনোনীত হয়েছেন।

এছাড়াও আগামী ডিসেম্বর মাসের ২৪ থেকে ২৬ তারিখ ইন্ডিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া ইন্টারন্যাশনাল ড্যান্স ফেস্টিভ্যাল ও প্রতিযোগিতায় বাংলাদেশ বুলবুল ললিতকলা একাডেমি- বাফা’র ৫০ সদস্যেও একটি সংস্কৃতি প্রতিনিধি দল অংশগ্রহণ করবে যে সংস্কৃতি দলের নেতৃত্ব দেবেন শাহ আলম রিয়াদ।

কাহ আলম রিয়াদ এর আগেও প্রায় ৪০টি দেশে নৃত্য পরিবেশন কওে বিভিন্ন পুরষ্কার পেয়েছেন যার মধ্যে উল্লেখযোগ্য দেশ হচ্ছে-আমেরিকা, ইংল্যান্ড, ফ্রান্স, ইতালি, জার্মানি, পোল্যান্ড, স্পেন, হাঙ্গেরী, পর্তুগাল, সুইজারল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়া, তুর্কি, মালয়েশিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ভিয়েতনাম, চীন, ইন্ডিয়া ইত্যাদি।

তিনি বর্তমানে বাংলাদেশ শিশু একাডেমি ঢাকা কেন্দ্রীয় কার্যালয়ে নৃত্য প্রশিক্ষক হিসেবে কর্মরত আছেন এবং বাংলাদেশ বুলবুল ললিতকলা একাডেমি- বাফা’র ভাইস প্রিন্সিপাল ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন পরিচালিত সংগীতশিক্ষা কেন্দ্রের নৃত্য শিক্ষক এবং বাংলাদেশ টেলিভিশনের একজন নিয়মিত নৃত্যশিল্পী ও নৃত্য পরিচালক।