০৮ ডিসেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গত মাসে ডিএসইর রাজস্ব কমেছে

গত মাসে ডিএসইর  রাজস্ব কমেছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে গত নবেম্বর মাসে সরকারের রাজস্ব আদায় কমেছে। আলোচ্য মাসে উদ্যোক্তাদের শেয়ার বিক্রি কমায় এ খাতের রাজস্ব আদায়ে বেশি ভাটা পড়েছে। ফলে পুরো রাজস্ব আাদায়ে এর প্রভাব পড়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, গত নবেম্বর মাসে ডিএসইতে মোট রাজস্ব আদায় হয়েছে ৮ কোটি ৮৫ লাখ ১৮ হাজার ৪৩৫ টাকা। আগের মাসে ডিএসইতে মোট রাজস্ব আদায় হয়েছিল ১১ কোটি ২৩ লাখ ৩০ হাজার ৬৩১ টাকা। এক মাসের ব্যবধানে রাজস্ব আদায় কমেছে প্রায় ২ কোটি ৩৮ লাখ ১২ হাজার ১৯৬ টাকা।

গত মাসে উদ্যোক্তা পরিচালকদের শেয়ার বিক্রি থেকে রাজস্ব আদায় হয়েছে ১ কোটি ৪৪ লাখ ১২ হাজার ২৪৮ টাকা। অক্টোবর মাসে উদ্যোক্তা পরিচালকদের শেয়ার বিক্রি থেকে রাজস্ব আদায় হয়েছিল ৪ কোটি ২১ লাখ ৩০ হাজার ৬৫১ টাকা। এক মাসের ব্যবধানে উদ্যোক্তা পরিচালকদের শেয়ার বিক্রি থেকে রাজস্ব আদায় কমেছে প্রায় ২ কোটি ৭৭ লাখ ১৮ হাজার ৪০৩ টাকা।

এদিকে, নবেম্বর মাসে শেয়ার লেনদেন থেকে রাজস্ব আদায় হয়েছে ৭ কোটি ৪১ লাখ ৬ হাজার ১৮৭ টাকা। অক্টোবর মাসে শেয়ার লেনদেন থেকে রাজস্ব আদায় হয়েছিল ৭ কোটি ১ লাখ ৯৯ হাজার ৯৮০ টাকা। এ খাতের রাজস্ব আদায় মাসের ব্যবধানে বেড়েছে ৩৯ লাখ ৬ হাজার ২০৭ টাকা।