০৬ ডিসেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সিরাজউদ্দৌলাসহ চার আসামির আপীল

  • নুসরাত হত্যা মামলা

স্টাফ রিপোর্টার ॥ ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফি হত্যা মামলায় ফাঁসির সাজাপ্রাপ্ত ১৬ আসামির মধ্যে অধ্যক্ষ এস এম সিরাজউদ্দৌলাসহ চারজন সাজা থেকে খালাস চেয়ে আপীল করেছে। সোমবার সুপ্রীমকোর্টের সংশ্লিষ্ট শাখায় আসামিপক্ষে আপীল করেন জামিউল হক ফয়সাল। অন্যদিকে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াসহ অন্য আসামিদের বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলার অভিযোগ গঠনের শুনানি ফের পিছিয়েছে। খালেদা জিয়া অসুস্থ থাকায় আগামী ৭ জানুয়ারি এ মামলার শুনানির জন্য নতুন করে দিন ঠিক করেছে আদালত। এদিকে ত্রাণের চাল আত্মসাতের তিন মামলায় বিএনপি দলীয় সাবেক হুইপ সৈয়দ শহীদুল হক জামালকে বিচারিক আদালতের দেয়া অব্যাহতি আদেশ কেন বাতিল করা হবে না জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। সোমবার হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ ও বিশেষ জজ আদালত এ আদেশ প্রদান করেছে।

ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফি হত্যা মামলায় চারজন সাজা থেকে খালাস চেয়ে আপীল করেছে। চার আসামি হলেন- মাদ্রাসা অধ্যক্ষ এস এম সিরাজউদ্দৌলাহ, নুর উদ্দিন, উম্মে সুলতানা পপি ও জাবেদ হোসেন। চাঞ্চল্যকর নুসরাত হত্যা মামলায় ১৬ আসামির সবাইকে গত ২৪ অক্টোবর মৃত্যুদ- দিয়ে রায় ঘোষণা করে ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল।

নাইকো দুর্নীতি মামলার অভিযোগ গঠন শুনানি ৭ জানুয়ারি

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াসহ অন্য আসামিদের বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলার অভিযোগ গঠনের শুনানি ফের পিছিয়েছে। খালেদা জিয়া অসুস্থ থাকায় আগামী ৭ জানুয়ারি এ মামলার শুনানির জন্য নতুন করে দিন ঠিক করেছে আদালত। সোমবার কেরানীগঞ্জের কারা ভবনে স্থাপিত অস্থায়ী বিশেষ জজ আদালত-৯ এর বিচারক শেখ হাফিজুর রহমান এ আদেশ দেন।

এদিন মামলাটির অভিযোগ গঠন শুনানির দিন ছিল। কিন্তু মামলার প্রধান আসামি খালেদা জিয়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন রয়েছেন। যে কারণে কারা কর্তৃপক্ষ তাকে আদালতে হাজির করেনি। এজন্য তার আইনজীবীরা অভিযোগ গঠনের শুনানি পেছানোর জন্য আবেদন করে। এর আগে, গত ১২ ফেব্রুয়ারি খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভাল না জানিয়ে তার চিকিৎসার জন্য আবেদন করেন তার আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার। এরপর গত ১ এপ্রিল খালেদা জিয়াকে কারাগার থেকে বিএসএমএমইউ হাসপাতালে নেয়া হয়। এরপর থেকে তিনি হাসপাতালে রয়েছেন। কানাডার কোম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের আর্থিক ক্ষতি ও দুর্নীতির অভিযোগে খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে ২০০৭ সালে তেজগাঁও থানায় মামলাটি দায়ের করে দুদক। পরের বছরের ৫ মে ওই মামলায় খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেন দুদকের সহকারী পরিচালক এস এম সাহেদুর রহমান। অভিযোগপত্রে প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার রাষ্ট্রীয় ক্ষতির অভিযোগ আনা হয়।

মামলা থেকে অব্যাহতির আদেশ বাতিল চেয়ে রুল

ত্রাণের চাল আত্মসাতের তিন মামলায় বিএনপি দলীয় সাবেক হুইপ সৈয়দ শহীদুল হক জামালকে বিচারিক আদালতের দেয়া অব্যাহতি আদেশ কেন বাতিল করা হবে না জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। একই সঙ্গে আদেশ প্রাপ্তির এক সপ্তাহের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশও দিয়েছে আদালত। দুদকের করা আলাদা তিন রিভিশন আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি মোঃ নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। তবে আত্মসমর্পণের পর জামিন বিবেচনার জন্যও বলেছে হাইকোর্ট। বরিশাল বিভাগীয় স্পেশাল জজ গত ২৩ সেপ্টেম্বর চার্জ শুনানি শেষে তাকে একই ধরনের ২০টি মামলা থেকে অব্যাহতি দিয়েছিলেন। আদালতে দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী মোঃ খুরশীদ আলম খান, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক।

নির্বাচিত সংবাদ