০৮ ডিসেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হাতিয়ার চরাঞ্চলে বেড়েছে মহিষ চুরি

হাতিয়ার চরাঞ্চলে বেড়েছে মহিষ চুরি

নিজস্ব সংবাদদাতা, হাতিয়া ॥ নোয়াখালী দ্বীপ উপজেলা হাতিয়ার বিভিন্ন চরাঞ্চলে বেড়েছে মহিষ চুরি। গত এক মাসে প্রায় অর্ধশতাধিক মহিষ চুরি হয়েছে। ফলে হাতিয়ার চার পাশে অবস্থানরত মহিষ বাতানদের মধ্যে দেখা দিয়েছে চরম আতংক। সম্প্রতি নলচিরা ইউনিয়নের ফরাজি গ্রামের জাবের হোসেন তার ২৫টি মহিষ চুরি হয়েছে মর্মে থানায় সাধারন ডায়েরী করলে ও পুলিশ কোন খোজ দিতে পারে নি।

মহিষ মালিক হুমায়ুন কবির জানান, হাতিয়ার মূল ভ’খন্ডে মহিষের জন্য কোন চারন ভ’মী না থাকায় সবায় বিভিন্ন চরে মহিষ পালন করে। বিশেষ করে বদনার চর, গাসিয়ার চর, জাগলার চর, মৌলভির চর ও গাংগুরিয়ার চরে হাতিয়ার প্রায় ১০ সহশ্রাধীক মহিষ পালন করছে বাতানরা।

সম্প্রতি একটি গ্রুপ এসব চর থেকে গভীর রাতে মাছধরা ট্রলার দিয়ে মহিষ চুরি করে নিয়ে যায়। এসব চরে আইন শৃংখলা বাহিনীর পাহারা না থাকায় অনেকটা অরক্ষিত থাকে মহিষ ও বাতানরা। জাগলার চরের বাতান ভুট্রু (৪৫) জানান প্রতিরাতে চোরের দল চরে হানা দেয়। বাতানরা নিজেরা পাহারা দিলে ও গভীর রাতে সূযোগ নিয়ে মহিষ নিয়ে যায়।

মহিষের মালিক জাবের জানান গাংগুরিয়ার চর থেকে সম্প্রতি তার ছোট বড় ২৫টি মহিষ চুরি হয়ে যায়। বিভিন্ন চরে খোজাখুজির পর না পেয়ে গত ৩০ নবেম্বর হাতিয়া থানায় একটি সাধরন ডায়েরী করা হয়। কিন্তু কোথা এখন পর্যন্ত মহিষের কোন খোজ দিতে পারেনি আইন শৃংখলা বাহিনী।

এ ব্যপারে হাতিয়া কোষ্টগার্ডের স্টেশন কমান্ডার লে: মেহেদী হাসান জানান, মহিষ চুরির বিষয়ে আমরা জেনেছি। আমারা বিভিন্ন দিকে খোজখবর নিচ্ছি।