২২ জানুয়ারী ২০২০  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিদেশী শিক্ষার্থী পাস চুরি অভিযোগে তিনজন গ্রেফতার

বিদেশী শিক্ষার্থী পাস চুরি অভিযোগে তিনজন গ্রেফতার

স্টাফ রিপোর্টার ॥ সাংবাদিক পরিচয় দিয়ে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির দশম ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ফাইন্যান্সিয়াল ক্রিমিনোলজি অনুষ্ঠানে ঢুকে মালয়েশিয়ান এক শিক্ষার্থীর পাস চুরি করেছে এক দল চোর। এই ঘটনায় জড়িত সন্দেহে তিন চোরকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের সিরিয়াস ক্রাইম ইনভেস্টিগেশন টিম। গ্রেফতারকৃতরা হচ্ছে, খায়রুল আলম খান ওরফে আরিফ (৫৪), কালি শংকর মুন্সী (৪৯) ও জাহাঙ্গীর আলম ওরফে সোবান (৫৫)। এ সময় তাদের কাছ থেকে চুরি করা ওই বিদেশীর শিক্ষার্থীর ব্যাগ, ৬টি ডেবিট ও ক্রেডিট কার্ড, চুরি করা ১৬ হাজার ৪০০ টাকা, ভিজিটিং কার্ড, ড্রাইভিং লাইসেন্স, হেলথ কার্ডসহ চুরি করা সব সামগ্রী উদ্ধার করা হয়েছে। ডিবির সিরিয়াস ক্রাইম ইনভেস্টিগেশনের অতিরিক্ত উপ-কমিশনার মাহমুদা আফরোজ লাকী জানান, গ্রেফতারকৃতদের মধ্যে জাহাঙ্গীরের কাছ থেকে সাপ্তাহিক যুগ যুগান্তরের একটি আইডি কার্ড, কালি শঙ্কর মুন্সীর কাছ থেকে গার্ডিয়ান বিডিনিউজের স্পেশাল করেসপন্ডেন্টের একটি আইডি কার্ড উদ্ধার করা হয়েছে। গ্রেফতারকৃত অপর আসামি জাহাঙ্গীর দীর্ঘদিন খুলনার দৈনিক পূর্বাঞ্চলে সাংবাদিক হিসেবে কর্মরত ছিলেন বলে দাবি করেছেন। আমরা তাদের পরিচয় যাচাই-বাছাই করে দেখছি।

সিরিয়াস ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার আশরাফ উল্লাহ জানান, সিসিটিভি ফুটেজ ও প্রযুক্তির সহায়তায় তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে রবিবার রাতে কলাবাগান এলাকায় অভিযান চালিয়ে ওই তিন চোরকে গ্রেফতার করা হয়। তাদের কাছ থেকে সালওয়া বিনতে জুলকাফলিল নামে ওই শিক্ষার্থীর চুরি হওয়া ব্যাগ ও ব্যাগের ভেতরে থাকা সব জিনিসপত্র উদ্ধার করা হয়েছে।

তিনি জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদের গ্রেফতারকৃতরা জানান, তারা বিভিন্ন কনফারেন্স, ওয়ার্কশপসহ বিভিন্ন অনুষ্ঠানে এবং মানববন্ধনে সাংবাদিক পরিচয়ে অংশ নিতেন। একপর্যায়ে সুযোগ বুঝে নগদ টাকা, মানিব্যাগ ও পার্সসহ মূল্যবান জিনিসপত্র চুরি করতেন। পরে তা নিজেদের মধ্যে ভাগবাটোয়ারা করে নিতেন। তাদের আরও জিজ্ঞাসাবাদের জন্য সোমবার আদালতে রিমান্ডের নেয়ার জন্য পাঠানো হয়েছে। এডিসি আশরাফ উল্লাহ জানান, গত শনিবার (৭ ডিসেম্বর) ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভর্সিটিতে ১০ম ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ফাইন্যান্সিয়াল ক্রিমিনোলজি-২০১৯ অনুষ্ঠিত হয়। ওই অনুষ্ঠানে যোগ দিতে মালয়েশিয়া থেকে ৫ ডিসেম্বর বাংলাদেশে আসেন ইউনিভার্সিটি টেকনোলজি মারার প্রফেসর ড. জামাইনিয়া সাঈদ এবং একই বিশ্ববিদ্যালয়ের পিএইচডি ছাত্রী ও রিসার্চ এসিস্ট্যান্ট সালওয়া বিনতে জুলকাফলিল (৩০)। এরপর তারা শনিবার সকালে অনুষ্ঠিত কনফারেন্সে যোগ দেন। কিন্তু অনুষ্ঠান চলাকালে অনুষ্ঠানস্থল থেকে সালওয়া বিনতে জুলকাফলিলের ব্যক্তিগত পার্সটি চুরি হয়। এ ঘটনায় ৭ ডিসেম্বর বাড্ডা থানায় একটি মামলা করা হয়।

নির্বাচিত সংবাদ