২৮ জানুয়ারী ২০২০  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বঙ্গবন্ধু বিপিএলের খেলা শুরু আজ

বঙ্গবন্ধু বিপিএলের খেলা শুরু আজ

মিথুন আশরাফ ॥ বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিবিপিএল টি২০) পর্দা উঠে গেছে রবিবারই। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা শেখ হাসিনা লীগের উদ্বোধন ঘোষণা করেন। আজ লীগের খেলা শুরু হবে। দুপুর দেড়টায় চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও সিলেট থান্ডার লড়াই করবে। এই ম্যাচ দিয়ে বিপিএলের সপ্তম আসরের বল মাঠে গড়াবে। এরপর আরেকটি ম্যাচ রয়েছে। সন্ধ্যা সাড়ে ছয়টায় কুমিল্লা ওয়ারিয়র্স ও রংপুর রেঞ্জার্স মুখোমুখি হবে। দুটি ম্যাচই মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। বিপিএলে নতুন চ্যাম্পিয়ন দল মেলার যাত্রাও শুরু হয়ে যাবে।

এবার আর পুরনো কোন ফ্র্যাঞ্চাইজিরা বিপিএলে নেই। পুরনো কোন দলও নেই। যে বিভাগগুলো গত আসরে ছিল। সেই বিভাগীয় দলের নাম দিয়ে এবারও সাতটি দল বিপিএলে খেলবে। তবে বিভাগের নামের পরের নামগুলো পরিবর্তন হয়ে গেছে। সব নতুন দল এবার। বাংলাদেশ ক্রিকেট বোর্ডই (বিসিবি) এবার বঙ্গবন্ধু বিপিএলের তত্ত্বাবধানে আছে। তবে কুমিল্লা দলটি ছাড়া বাকি ছয়টি দলেরই স্পন্সর নেয়া হয়েছে। স্পন্সর প্রতিষ্ঠানগুলো নিজেদের দলের নামকরণ করেছে। কুমিল্লা দলটি পুরোপুরি বিসিবির অধীনেই থাকছে। বাকি দল স্পন্সর প্রতিষ্ঠানের কর্মকর্তা এবং বিসিবি থেকে দেয়া পরিচালকদের সমন্বয়ে পরিচালিত হবে। লীগ পর্ব, এক এলিমিনেটর, দুই কোয়ালিফায়ার ও ফাইনালসহ মোট ৪৬টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ৩৮ দিনের লীগ ১৭ জানুয়ারি শেষ হবে। প্রতিদিন দুটি করে ম্যাচ হবে। পাঁচ পর্বে খেলা হবে। মিরপুরে তিনটি পর্ব, চট্টগ্রাম ও সিলেটে একটি করে পর্ব অনুষ্ঠিত হবে। মিরপুরে ফাইনালসহ মোট ২৮টি ম্যাচ, চট্টগ্রামে ১২ ও সিলেটে ৬টি ম্যাচ হবে।

লীগে এবার ঢাকা প্লাটুন, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, রাজশাহী রয়্যালস, সিলেট থান্ডার, খুলনা টাইগার্স, রংপুর রেঞ্জার্স ও কুমিল্লা ওয়ারিয়র্স অংশ নিচ্ছে। ঢাকার নেতৃত্বে মাশরাফি বিন মর্তুজা এবং কোচ মোহাম্মদ সালাউদ্দিন আছেন। এছাড়া চট্টগ্রামের অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ ও কোচ ইংল্যান্ডের পল নিক্সন, রাজশাহীর অধিনায়ক ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেল ও কোচ ইংল্যান্ডের ওয়াইজ শাহ, সিলেটের অধিনায়ক মোসাদ্দেক হোসেন সৈকত ও কোচ দক্ষিণ আফ্রিকার হার্শেল গিবস, খুলনার অধিনায়ক মুশফিকুর রহীম ও কোচ ইংল্যান্ডের জেমস ফোস্টার, রংপুরের অধিনায়ক আফগানিস্তানের মোহাম্মদ নবি ও কোচ নিউজিল্যান্ডের মার্ক ও’ডোনেল এবং কুমিল্লার অধিনায়ক শ্রীলঙ্কার দাসুন শানাকা ও কোচ ওয়েস্ট ইন্ডিজের ওটিস গিবসন আছেন। যদিও অধিনায়কদের আনুষ্ঠানিক ফটোসেশনে মাশরাফি ও নবি ছিলেন না। মাশরাফির পরিবর্তে মুমিনুল উপস্থিত থাকেন। পুরনো কোন দল এবার নেই। তাই স্বাভাবিকভাবেই নতুন চ্যাম্পিয়ন দল মিলবে। কোন দল এবার শিরোপা ঘরে তুলবে?

এই মাত্রা পাওয়া