২৮ জানুয়ারী ২০২০  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাংলাদেশের ম্যানগ্রোভ ব্যবস্থাপনার অভিজ্ঞতা কাজে লাগাতে চায় কমনওয়েলথ

বাংলাদেশের ম্যানগ্রোভ ব্যবস্থাপনার অভিজ্ঞতা কাজে লাগাতে চায় কমনওয়েলথ

কাওসার রহমান, মাদ্রিদ (স্পেন) থেকে ॥ বাংলাদেশের ম্যানগ্রোভ বন সুন্দরবনের ব্যবস্থাপনার অভিজ্ঞতা অন্য দেশে বিনিময় করার আগ্রহ প্রকাশ করেছে কমনওয়েলথ। বুধবার সকালে বাংলাদেশের পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো: সাহাব উদ্দিনের সঙ্গে বৈঠকে কমনওয়েলথ মহাসচিব পেট্রিশিয়া স্কটল্যান্ড এই আগ্রহ প্রকাশ করেন।

এ সময় তিনি বলেন, কমনওয়েলথ চারটি বিষয়ে বাংলাদেশের সঙ্গে কাজ করতে চায়। এগুলো হলো জলবায়ু পরিবর্তন, ব্লু ওশেন (নীল সাগর), ম্যানগ্রোভ (জলমগ্ন বন), উপকূলীয় এলাকা। এরমধ্যে ম্যানগ্রোভ ব্যবস্থাপনা নিয়ে বাংলাদেশের অভিজ্ঞতা কমনওয়েল তার সদস্য দেশগুলোতে কাজে লাগাতে চায়।

এ সময় বাংলাদেশের পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তণ বিষয়ক মন্ত্রী মো: সাহাব উদ্দিন কমনওয়েলথ মহাসচিবের প্রস্তাব সানন্দে গ্রহণ করেন। তিনি বলেন, পৃথিবীর সবচেয়ে বৃহত্তম ম্যানগ্রোভ সুন্দরবন ব্যবস্থাপনার ক্ষেত্রে বাংলাদেশের রয়েছে অনেক অভিজ্ঞতা। এই অভিজ্ঞতা অন্য দেশের কাজে লাগলে বাংলাদেশ খুবই আনন্দিত হবে।

এছাড়াও কমনওয়েলথ মহাসচিব বাংলাদেশের সোস্যাল ডেভেলাপমেন্ট গোল (এসডিজি) অর্জনের অভিজ্ঞতাও অন্য দেশে কাজে লাগানোর ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন। তিনি বলেন, বাংলাদেশ অন্য অনেক উন্নয়নশীল দেশের চেয়ে সামাজিক খাতের উন্নয়নে অনেক এগিয়ে গেছে। এজন্য তিনি বাংলাদেশ সরকারের প্রশংসা করেন।

এ সময় দুই নেতা ভবিষ্যতে আরও সহযোগিতা বৃদ্ধির ব্যাপারে আশা প্রকাশ করেন।

এ সময় বাংলাদেশের পক্ষে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী, অতিরিক্ত সচিব ড. মঞ্জুরুল হান্নান খান উপস্থিত ছিলেন।