২২ জানুয়ারী ২০২০  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ফিলিস্তিনে জাতিসংঘ মিশনের মেয়াদ বাড়ল

জাতিসংঘ ফিলিস্তিনী শরণার্থীদের আরও তিন বছর ত্রাণ সহায়তা দেবে। শুক্রবার সাধারণ পরিষদের এক সভায় এই সর্বসস্মত সিদ্ধান্ত নেয়। খবর আলজাজিরা অনলাইনের। অসদাচরণ ও যুক্তরাষ্ট্র তহবিল স্থগিত করে দেয়ার এই ত্রাণ কার্যক্রমের অর্থে টান পড়েছিল। জাতিসংঘের রিলিফ এ্যান্ড ওয়ার্কস এজেন্সি ফর প্যালেস্টাইন রিফিউজিস বা ইউএনআরডব্লিউএ শুক্রবার ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত এই ত্রাণ কার্যক্রমের মেয়াদ বৃদ্ধি করে।

প্রস্তাবের পক্ষে ১৬৯ ভোট পড়ে। অপর নয় সদস্য রাষ্ট্র ভোট দান থেকে বিরত থাকে। প্রস্তাবের বিপক্ষে যুক্তরাষ্ট্র ও ইসরাইল ভোট দেয়। ১৯৪৯ সালে ইউএনআরডব্লিউএ প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠানটি ফিলিস্তিনীর অধিকৃত পশ্চিমতীর, গাজা উপত্যকা ও পূর্ব জেরুজালেম, লেবানন, জর্দান ও সিরিয়া সীমান্তে নিবন্ধিত ৫০ লাখ শরণার্থীর শিক্ষা, খাদ্য, স্বাস্থ্য,গৃহনির্মাণ ও ক্ষুদ্র ঋণ নিয়ে কাজ করে।

গত বছর থেকে সংস্থাটি অর্থ সঙ্কটে ভুগছিল। সংস্থাটির বড় দাতা যুক্তরাষ্ট্র। দেশটি প্রতিবছর ৩ কোটি ৬০ লাখ ডলার দিয়ে আসছিল। জাতিসংঘের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে হামাস। সংগঠনটির কর্মকর্তা শামি আবু জুহরি বলেন, আমরা জাতিসংঘকে ধন্যবাদ জানাচ্ছি। এর মাধ্যমে যুক্তরাষ্ট্রের ফিলিস্তিনী নীতি পরাজিত হয়েছে।

-আলজাজিরা