১৯ জানুয়ারী ২০২০  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ডিসেম্বরে মূল্যস্ফীতি কমেছে

ডিসেম্বরে মূল্যস্ফীতি কমেছে

অর্থনৈতিক রিপোটার ॥ ডিসেম্বর মাসে দেশের সার্বিক মূল্যস্ফীতি কমেছে। এ সময় মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৫ দশমিক ৭৫ শতাংশ, যা আগের মাস নভেম্বরে ছিল ৬ দশমিক ০৫ শতাংশ। এ সময়ে খাদ্য মূল্যস্ফীতি কমে হয়েছে ৫ দশমিক ৮৮ শতাংশ, নভেম্বরে এটি ছিল ৬ দশমিক ৪১ শতাংশ এবং খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৫ দশমিক ৫৫ শতাংশ, যা আগের মাসে ছিল ৫ দশমিক ৪৭ শতাংশ।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক শেষে ব্রিফিংয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) এসব তথ্য প্রকাশ করেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। রাজধানীর শেরবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে ব্রিফিংয়ে আরো উপস্থিত ছিলেন, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী এবং বিবিএস এর মহাপরিচালক তাজুল ইসলাম।

পরিকল্পনামন্ত্রী বলেন, বাজারে এখন প্রচুর শাক-সবজি উঠেছে। তাছাড়া মাছের দামও কমে গেছে। সব কিছু মিলে মূল্যস্ফীতি কমেছে। আশা করছি, আগামীতে মূল্যস্ফীতি আরো কমবে।

বিবিএসএর প্রতিবেদনে বলা হয়েছে, ডিসেম্বর মাসে শহরে সার্বিক মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৭৩ শতাংশ, যা নভেম্বর মাসে ছিল ৬ দশমিক ১২ শতাংশ। এছাড়া খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কমে হয়েছে ৫ দশমিক ৩৪ শতাংশ, নভেম্বর মাসে ছিল ৬ দশমিক ১১ শতাংশ এবং খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৬ দশমিক ১৯ শতাংশ, যা নভেম্বর মাসে ছিল ৬ দশমিক ১৩ শতাংশ।

অন্যদিকে, গ্রামে সার্বিক মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৭৬ শতাংশ, যা নবেম্বর মাসে ছিল ৬ দশমিক ০১ শতাংশ। এছাড়া খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কমে হয়েছে ৬ দশমিক ১২ শতাংশ, যা নভেম্বর মাসে ছিল ৬ দশমিক ৫৪ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৫ দশমিক ০৭ শতাংশ,যা নভেম্বর মাসে ছিল ৪ দশমিক ৯৯ শতাংশ।

এই মাত্রা পাওয়া