২৬ জানুয়ারী ২০২০  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অংশ নেয়া আফ্রিকান দলগুলোর নামই আগে কখনও শোনেননি গোলরক্ষক রানা ও মিডফিল্ডার সোহেল!

অংশ নেয়া আফ্রিকান দলগুলোর নামই আগে কখনও শোনেননি গোলরক্ষক রানা ও মিডফিল্ডার সোহেল!

স্পোর্টস রিপোর্টার ॥ এতবড় আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট। জাতীয় দলের প্রথম দিনের অনুশীলন (কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোঃ মোস্তফা কামাল স্টেডিয়ামে)। অথচ প্রথম দিনেই দলের সঙ্গে নেই হেড কোচ, গোলরক্ষক কোচ, অধিনায়কসহ নয় ফুটবলার! হ্যাঁ, এমন অদ্ভুত ঘটনাই ঘটেছে বুধবার সকালে। আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট বঙ্গবন্ধু গোল্ডকাপকে সামনে রেখে শুরু হয়েছে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের ক্যাম্প। হাতে সময় আছে প্রায় এক সপ্তাহ। কিন্তু প্রথম দিনই পরিপূর্ণতা পায়নি না অনুশীলন। কারণটা শুরুতেই বলা হয়েছে। ফলে অর্ধেক দল নিয়েই হয়েছে প্রথম দিনের আধা-খ্যাঁচড়া অনুশীলন!

প্রথমদিনের অনুশীলন শেষে গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা বঙ্গবন্ধু গোল্ডকাপে কোন্ দলটি বেশি শক্তিশালী-এ প্রশ্নের জবাবে বলেন, ফিলিস্তিন ও বুরুন্ডি আমার মনে হয় বেশি শক্তিশালী। শ্রীলঙ্কা বাদে বাকি দলগুলো সম্পর্কে আমার খুব বেশি ধারণ নেই। যতদূর জানি তারা আমাদের সমসাময়িক রাংকিংয়ের। আমাদের শেখ রাসেল ক্রীড়া চক্রের গোলরক্ষক কোচের বাড়ি কেনিয়া, তার কাছ থেকে জেনেছি ওরা নাকি শারীরিকভাবে অনেক শক্তিশালী।

রানা আরও যোগ করেন, মরিশাস ও সিশেলস সম্পর্কে আমাদের ধারণা নেই। মরিশাস ও বুরুন্ডির নাম শুনেছি কিন্তু আরেকটা দলের সম্পর্কে (সিশেলস) আমাদের কোন আইডিয়া নেই।

প্রথমদিনের অনুশীলন সম্পর্কে আরেক রানা (সোহেল রানা, সিনিয়র)-ও একই কথা বলেন, সর্বশেষ আমরা ফিলিস্তিনের বিপক্ষে খেলেছি, ওদের সম্পর্কে আমাদের ধারণা আছে। বাকি যে দল আছে, তাদের সম্পর্কে আমাদের ওরকম আইডিয়া নেই। সত্যি বলতে কি আমরা ওদের নামই শুনিনি। ফিলিস্তিনের নাম শুনেছি। বাকিদের শুনিনি। তবে ইন্টারনেট থেকে দেখেছি বুরুন্ডি আমাদের চেয়ে ভাল দল। ওদের এক খেলোয়াড় ইংলিশ প্রিমিয়ার লিগে খেলে।

বি-গ্রুপের দলগুলো সবই আফ্রিকার। এই দলগুলোর কোনটারই নাম না জানা সোহেল ভুলে তো বলেই ফেললেন, নাইজেরিয়ার দেশগুলো সম্পর্কে আমাদের কোন আইডিয়া নেই। এই নাইজেরিয়া শব্দটি যে আসলে আফ্রিকা হবে, পাঠক নিশ্চয়ই সেটা বুঝতে পারছেন!

নির্বাচিত সংবাদ