২৬ জানুয়ারী ২০২০  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হুয়াওয়ে ঠেকাতে এবার নতুন বিল মার্কিন সিনেটে

 হুয়াওয়ে ঠেকাতে এবার নতুন বিল মার্কিন সিনেটে

অনলাইন ডেস্ক ॥ ৫জি নেটওয়ার্ক প্রযুক্তিতে হুয়াওয়ের অংশগ্রহনে অনুমোদন দেওয়া দেশগুলোর সঙ্গে গোপন তথ্য ভাগাভাগি বন্ধ করতে বুধবার নতুন বিল প্রস্তাব করেছেন মার্কিন সিনেটর টম কটন।

বিলটি পাস হলে যে দেশগুলো ৫জি নেটওয়ার্কে হুয়াওয়েকে অংশ নিতে দিচ্ছে সে দেশগুলোর সঙ্গে কোনো ধরনের গোপন তথ্য ভাগাভাগি করবে না যুক্তরাষ্ট্র, বিলের কপিতে এমনটাই দেখেছে বার্তাসংস্থা রয়টার্স।

চীনা প্রতিষ্ঠানটির বিরুদ্ধে বৈশ্বিক প্রচারণা চালাচ্ছে যুক্তরাষ্ট্র। দেশটির দাবি বেইজিংয়ের পক্ষে গ্রাহকের ওপর নজরদারি চালাতে পারে প্রতিষ্ঠানটি। আগের বছরই যুক্তরাষ্ট্রের কালো তালিকাভুক্ত করা হয় হুয়াওয়েকে, ফলে মার্কিন কোনো প্রতিষ্ঠানের সঙ্গে বিশেষ অনুমতি ছাড়া হুয়াওয়ের সকল যোগাযোগ কার্যত বন্ধ। আর মার্কিন অভিযোগ বরাবরই নাকচ করে আসছে চীনা প্রতিষ্ঠানটি।

টেলিযোগাযোগ নেটওয়ার্ক আপগ্রেড করতে হুয়াওয়ের যন্ত্রাংশ ব্যবহার করা হবে কিনা সে বিষয়ে কয়েকদিনের মধ্যে সিদ্ধান্ত নেবে যুক্তরাজ্য। এর আগেই নতুন বিল প্রস্তাব করলেন মার্কিন সিনেটর কটন।

হুয়াওয়ে নিয়ে বরাবরই সমালোচনা করে আসছেন কটন। আগের মাসেই প্রতিরক্ষা বিলে কিছুটা পরিবর্তন আনার প্রস্তাব করেছেন এই সিনেটর। এই প্রস্তাবে বলা হয়, অন্যান্য দেশের সঙ্গে গোপন তথ্য ভাগাভাগির চুক্তি করার সময় গোয়েন্দা সংস্থাগুলো যাতে টেলিযোগাযোগ এবং সাইবার নিরাপত্তা কাঠামোর বিষয়টি বিবেচনা করে “কাঠামোতে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিপক্ষ দেশগুলোর অন্তর্ভুক্তি রয়েছে কিনা, বিশেষভাবে চীন এবং রাশিয়া।”

নির্বাচিত সংবাদ
এই মাত্রা পাওয়া