১৯ জানুয়ারী ২০২০  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ না হারার রেকর্ড গড়লো ভারত

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ না হারার রেকর্ড গড়লো ভারত

অনলাইন ডেস্ক ॥ বৃষ্টির কারণে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচটি পরিত্যক্ত হওয়ায় শ্রীলঙ্কা ক্রিকেট দল এখন মনে মনে হয়তো স্বস্তিই পেয়েছে । কেননা পরের দুই ম্যাচে স্বাগতিক ভারতীয় ক্রিকেট দলের কাছে পাত্তাই পায়নি তারা।

ইন্দোরে দ্বিতীয় ম্যাচে ৭ উইকেটে হারার পর, শুক্রবার পুনেতে সিরিজ নির্ধারণী ম্যাচে লঙ্কানদের পরাজয়ের ব্যবধান ৭৮ রানের । সহজ জয়ে নতুন বছরের প্রথম সিরিজটি ২-০ ব্যবধানে জিতে নিলো বিরাট কোহলি ।

এ নিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ফরম্যাট মিলিয়ে ১২ বছর ধরে কোনো সিরিজ না হারার রেকর্ড গড়লো ভারত । সবশেষ ২০০৮ সালে ভারতের বিপক্ষে কোনো সিরিজ জিতেছিল লঙ্কানরা। এরপর দুই দলের মধ্যে খেলা হয়েছে ১৯টি সিরিজ, সেখানে শ্রীলঙ্কার সফলতা বলতে কেবল ২টি ড্র । বাকি ১৭ টিতেই জিতেছে ভারত ।

পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে আগে ব্যাট করে ২০১ রানের বিশাল সংগ্রহ দাঁড় করিয়েছিল ভারত । জবাবে শ্রীলঙ্কা অলআউট হয়েছে মাত্র ১২৩ রানে । তখনও তাদের ইনিংসে বাকি ছিলো ২৫টি বল।

লঙ্কানদের পক্ষে ব্যাট হাতে দুই অঙ্ক ছুঁতে পেরেছেন মাত্র দুই ব্যাটসম্যান । অ্যাঞ্জেলো ম্যাথিউজ ও ধনঞ্জয় ডি সিলভার পঞ্চম উইকেট জুটিতে আসে ৭৮ রান । ধনঞ্জয় ৩৬ বলে ৫৭ ও ম্যাথিউজ করেন ২০ বলে ৩১ রান । বাকি নয়জনের কেউই দুই অঙ্কে যেতে পারেননি ।

বল হাতে একাই ৩টি উইকেট নেন নভদ্বীপ সাইনি। এছাড়া শার্দুল ঠাকুর ও ওয়াশিংটন সুন্দর নেন ২টি করে উইকেট।

এর আগে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ২০১ রান করে ভারত । দুই ওপেনার শিখর ধাওয়ান ও লোকেশ রাহুল গড়েন ৯৪ রানের উদ্বোধনী জুটি । রাহুল ৩৬ বলে ৫৪ এবং ধাওয়ান করেন ৩৬ বলে ৫২ রান ।

এছাড়া মনিশ পান্ডে ১৮ বলে ৩১ ও অধিনায়ক বিরাট কোহলি করেন ১৭ বলে ২৬ রান । শেষদিকে মাত্র ৮ বলে ২২ রানের ক্যামিও ইনিংস খেলে দলকে ২০০ পার করান শার্দুল ঠাকুর । পরে বল হাতে ২ উইকেট নেয়ায় ম্যাচসেরাও নির্বাচিত হয়েছেন তিনি ।