২৬ জানুয়ারী ২০২০  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভালভার্দেকে সরিয়ে বার্সেলোনার কোচ হচ্ছেন জাভি!

ভালভার্দেকে সরিয়ে বার্সেলোনার কোচ হচ্ছেন জাভি!

অনলাইন ডেস্ক ॥ গত দেড়-দুই মৌসুম ধরেই ঠিক নিজেদের ছন্দে নেই স্প্যানিশ ক্লাব বার্সেলোনা । ঘরোয়া টুর্নামেন্ট লা লিগা কিংবা কোপা দেল রে’র শিরোপা জিতলেও, ইউরোপিয়ান টুর্নামেন্ট উয়েফা চ্যাম্পিয়নস লিগে বাজে পারফরম্যান্স করে যাচ্ছে তারা । যার বড় একটা দায় দেয়া হয় কোচ আর্নেস্ত ভালভার্দেকে ।

চলতি মৌসুম শুরুর আগেই ভালভার্দেকে কোচের পদ থেকে সরিয়ে দেয়ার ব্যাপারে শোনা গিয়েছিল নানান গুঞ্জন । যেগুলো সত্য প্রমাণিত হয়নি । ভালভার্দের অধীনেই নতুন মৌসুম শুরু করেছেন মেসি-সুয়ারেজরা । বরাবরের মতো লা লিগায় শীর্ষেই রয়েছে বার্সেলোনা ।

তবে সর্বশেষ স্প্যানিশ সুপার কাপের সেমিফাইনাল ম্যাচে অ্যাটলেটিকো মাদ্রিদের কাছে হেরে বিদায় নিয়েছে বার্সেলোনা । এরপর থেকে ফের শুরু হয়েছে, ‘ভালভার্দে হটাও’ গুঞ্জন । আর এবারের গুঞ্জনটি আগেরবারের চেয়ে অনেক বেশি জোরালো বলে মনে করা হচ্ছে ।

কেননা এরই মধ্যে নতুন কোচের খোঁজ শুরু করে দিয়েছে বার্সেলোনা ক্লাব কর্তৃপক্ষ । তাও যেনো তেনো কেউ নয়, ক্লাবের ইতিহাসের অন্যতম সেরা ফুটবলার ও কিংবদন্তি জাভি হার্নান্দেজকে নতুন কোচ হিসেবে নিয়োগ দেয়ার ব্যাপারে আলোচনা এগিয়ে নিয়েছে বার্সেলোনা ।

স্প্যানিশ ক্লাবটির হয়ে খেলোয়াড়ি জীবনের ১৮টি বসন্ত পার করেছেন জাভি । ২০১৫ সালে তিনি চলে গিয়েছিলেন কাতারের ক্লাব আল সাদে । যেখানে প্রথমে ছিলেন খেলোয়াড়, পরে চলতি মৌসুমের শুরুতেই হয়ে যান কোচ । এবার তিনি প্রস্তাব পেয়েছেন নিজের প্রিয় দলের হয়ে কোচিং করানোর ।

গত বৃহস্পতিবার সৌদি আরবে অ্যাটলেটিকোর কাছে স্প্যানিশ সুপার কাপের সেমিফাইনালে হারের পর, বার্সেলোনার স্পোর্টিং ডিরেক্টর এরিক আবিদাল ও প্রধান নির্বাহী অস্কার গ্রু চলে গিয়েছিলেন কাতারে । সেখানে যাওয়ার মূল উদ্দেশ্য ছিলো ইনজুরি আক্রান্ত তারকা খেলোয়াড় ওসুমানে দেম্বেলের খোঁজ নেয়া ।

তবে সুযোগের সদ্ব্যবহার করে জাভির সঙ্গেও দেখা করে এসেছেন তারা। শোনা যাচ্ছে চলতি মৌসুমের মাঝামাঝি সময় থেকে আড়াই বছরের জন্য বার্সেলোনার কোচ হওয়ার প্রস্তাব দেয়া হয়েছে জাভিকে । তবে এ ব্যাপারে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়নি বার্সেলোনা ক্লাব কর্তৃপক্ষ ।

এদিকে জাভির বার্সেলোনার কোচ হওয়ার গুঞ্জন শুরু হতেই, শুক্রবার আনুষ্ঠানিক এক বিজ্ঞপ্তিতে তার বর্তমান ক্লাব আল সাদ লিখেছে, ‘জাভি বার্সেলোনায় যাবে, এটা খুবই স্বাভাবিক ব্যাপার । কারণ সে তার নিজের ক্লাবে থাকতে চাইবে এটাই স্বাভাবিক। বার্সেলোনা তার প্রথম বাড়ি, স্বাভাবিকভাবে সেখানে সে ভবিষ্যতে ফিরবেই । তবে এখন তিনি আল সাদেরই কোচ ।’

এদিকে জাভি ছাড়াও অন্য আরেকজনের ব্যাপারে আগ্রহ রয়েছে বার্সেলোনার । তিনি হলেন নেদারল্যান্ডসের বর্তমান কোচ রোনাল্ড কোম্যান । ডাচদের হয়ে নতুন চুক্তিতে কোম্যান নিজেও যেকোনো সময় বার্সাতে যোগ দেয়ার ব্যাপারে শর্ত দিয়ে রেখেছেন ।

নির্বাচিত সংবাদ