১১ জানুয়ারী ২০২০

আমরা প্রকৃতির কাছে বারবার হেরে যাচ্ছি ॥ ডিক্যাপ্রিও

আমরা প্রকৃতির কাছে বারবার হেরে যাচ্ছি ॥ ডিক্যাপ্রিও

অনলাইন ডেস্ক ॥ প্রকৃতি বিপর্যয়ের বিভিন্ন ঘটনার অভিজ্ঞতা পুরোবিশ্বের সবার রয়েছে। সম্প্রতি এমন এক বিপর্যয়ে তোলপাড় পুরোবিশ্ব। অস্ট্রেলিয়ার উপকূলে ভয়াবহ আগুনে পুড়ে ছাই গেছে ২ হাজারেরও বেশি বাড়িঘর। মারা গেছেন প্রায় ২৫ জন মানুষ। মারা গেছে লক্ষ লক্ষ পশু-পাখি। এরই মধ্যে সোশ্যাল মিডিয়াতে এসেছে সেই পুড়ে যাওয়া ঘরবাড়ি ও প্রাণীর ছবি। বিশ্বের অনেক দেশ থেকে সহযোগিতার জন্য এখন অস্ট্রেলিয়ায় অবস্থান করছেন অনেকে। গত সেপ্টেম্বর থেকে আগুনে পুড়ছে অস্ট্রেলিয়া।

গত সপ্তাহে ভয়াবহ আকার ধারণ করে অস্ট্রেলিয়ার আগুন। এরপর কিছুটা বৃষ্টি হওয়ায় আগুনের তীব্রতা কমে।। আগামীতে সেখানে আবার তাপমাত্রা বৃদ্ধির পাওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়েছে। এতে আবার আতঙ্ক দেখা দিয়েছে। দুটি দাবানল নতুন করে এক মহা অগ্নিকুণ্ডে রূপ নিতে পারে।

এই সময়ে দেশটির প্রয়োজন সহযোগিতা ও অনুদান। সেখানকার ক্ষতিগ্রস্ত পরিবারের পাশে দাঁড়িয়েছেন অনেকেই। এবার খবর পাওয়া গেল হলিউড অভিনেতা লিওনার্দো ডিক্যাপ্রিও ৩ মিলিয়ন ডলার অনুদান দিয়েছেন। যা বাংলাদেশের টাকার হিসেবে প্রায় ২৫ কোটি ২০ লক্ষ টাকা।

ডিক্যাপ্রিও ছাড়াও এরইমধ্যে এক মিলিয়ন ডলার অনুদান দেওয়ার ঘোষণা দিয়েছেন অভিনেতা ক্রিস হেমসওয়ার্থ। আরো অনুদান দিয়েছেন গায়িকা পিঙ্ক, অভিনেত্রী নিকোল কিডম্যান, কিথ আরবান, কাইলিও প্রমুখ।

ডিক্যাপ্রিও বলেন, ‘আমরা প্রকৃতির কাছে বারবার হেরে যাচ্ছি। বায়ু দূষণ থেকে শুরু করে প্রকৃতির বিভিন্ন উপদান এখন হুমকির দিকে। সেই ফলাফর বিভিন্ন বিপর্যয়ের মাধ্যমে আমরা পাচ্ছি। এতগুলো প্রাণী মারা গেল। আমি বলবো ধ্বংস হয়ে গেছে। আমাদের সচেতন হওয়ার সময় এসেছে। কারণ প্রকৃতি আমাদের বড় বন্ধু।’