১৯ জানুয়ারী ২০২০  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হিজবুল্লাহ প্রধানকে হত্যার হুমকি ইসরায়েলের

হিজবুল্লাহ প্রধানকে হত্যার হুমকি ইসরায়েলের

অনলাইন ডেস্ক ॥ লেবাননের ইরান সমর্থিত শিয়াপন্থী সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহকে হত্যার হুমকি দিয়েছে ইসরায়েল। সোমবার টুইটারে দেওয়া এক পোস্টে এমন হুঁশিয়ারি দিয়েছেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাতজ।

টুইটারে দেওয়া পোস্টে তিনি বলেন, নাসরুল্লাহ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে আক্রমণ বা ইসরায়েলি নাগরিকদের হুমকি দেওয়া বন্ধ করেননি। তার হতাশা যেভাবে বেড়েছে, বাগাড়ম্বরও সেভাবেই বেড়েছে। ইতোমধ্যেই তাকে হত্যার সম্ভাবনা সম্পর্কে ইরানি পৃষ্ঠপোষকদের সতর্কতার মুখে তিনি বাংকারের আরও এক ধাপ নিচে নামতে বাধ্য হয়েছেন। কিন্তু যদি তিনি ইসরায়েলকে চ্যালেঞ্জ করেন তবে এটি (বাংকারে আশ্রয় নেওয়া) তাকে কোনও সাহায্য করবে না।

ইসরায়েলের দাবি, গুপ্তহত্যার শিকার হওয়ার ভয়ে কয়েক বছর ধরেই বাংকারের ভেতর বসবাস করছেন হিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহ।

যুক্তরাষ্ট্র ইরানি কমান্ডার কাসেম সোলাইমানিকে হত্যার প্রেক্ষিতে ইরাকে মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর পর নমনীয় হওয়ার ইঙ্গিত দিয়েছে ইরান। তবে তেহরান সমর্থিত লেবাননের হিজবুল্লাহ নেতা হাসান নাসরাল্লাহ আরও হামলার ইঙ্গিত দিয়েছেন। রবিবার এক ভাষণে তিনি বলেছেন, ওই হামলা (মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা) ছিল শুরু মাত্র। এরপরই সোমবার তাকে হত্যার হুমকি দেন ইসরায়েলি মন্ত্রী।

রবিবার দেওয়া ৯০ মিনিটের ওই ভাষণে মার্কিন ঘাঁটিতে ইরানি ক্ষেপণাস্ত্র হামলাকে ওয়াশিংটনের মুখে ‘চড়’ হিসেবে আখ্যায়িত করেন হিজবুল্লাহ নেতা। তার দাবি, এটি ছিল ‘দীর্ঘ পথের প্রথম পদক্ষেপ’। এ পথ ধরেই মধ্যপ্রাচ্য থেকে মার্কিন সেনাদের পুরোপুরি হটিয়ে দেওয়া হবে।

নাসরাল্লাহ বলেন, যুক্তরাষ্ট্রকে আমাদের অঞ্চল থেকে তাদের ঘাঁটি, সেনা, কর্মকর্তা ও যুদ্ধজাহাজ সরিয়ে নিতে হবে। তারা যদি স্বেচ্ছায় না যায় তাহলে বিকল্প হচ্ছে, তাদের সরে যেতে বাধ্য করা হবে। সূত্র: ইয়েনি সাফাক।