১৮ জানুয়ারী ২০২০  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জাবিতে সেলিম আল দীনের প্রয়াণ বার্ষিকী পালিত

জাবিতে সেলিম আল দীনের প্রয়াণ বার্ষিকী পালিত

জাবি সংবাদদাতা ॥ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি ও নবনাট্য চিন্তার প্রবাদপুরুষ নাট্যাচার্য অধ্যাপক ড. সেলিম আল দীনের ১২তম প্রয়াণ বার্ষিকী পালিত হয়েছে। এবার দুই দিনব্যাপী স্মরণ অনুষ্ঠানের প্রতিপাদ্য ছিলো ‘এইতো আমি শিল্পনিখিলে দ্বৈত-অদ্বৈত্যের মিলে’।

এ উপলক্ষে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ থেকে গতকাল বেলা দশটায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের নেতৃত্বে একটি স্মরণযাত্রা সেলিম আল দীনের সমাধিস্থলে গিয়ে শেষ হয়। স্মরণযাত্রায় নাট্যব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, দেশের সংস্কৃতি অঙ্গনের ব্যক্তিবর্গ, সেলিম আল দীনের আত্মীয়-স্বজন প্রমুখ অংশগ্রহণ করেন।

স্মরণযাত্রা উদ্বোধনকালে উপাচার্য তার বক্তব্যে বলেন, সেলিম আল দীনের নাটকের বিষয় বৈচিত্র্য ব্যাপক। বাংলা নাটক তাঁর হাতে ঋদ্ধ হয়েছে। সেলিম আল দীনকে জানতে নিয়মিত তাঁর নাটক চর্চা করতে হবে।

নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু তার বক্তব্যে বলেন, সেলিম আল দীনকে স্মরণ করার নিদির্ষ্ট কোনো দিন নেই। প্রতিনিয়ত তাঁকে স্মরণে রাখলে নাটকের নতুন দ্বার উন্মোচিত হবে।

স্মরণযাত্রা শেষে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম সেলিম আল দীনের সমাধিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। সেলিম আল দীনের সমাধিতে আরও শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বাংলাদেশ গ্রামথিয়েটার, ঢাকা থিয়েটার, সেলিম আল দীন ফাউন্ডেশন, তালুকনগর থিয়েটার, স্বপ্নদল ঢাকা, সম্মিলিত সাংস্কৃতিক জোট, জাহাঙ্গীরনগর থিয়েটার, বাংলাদেশের পুতুল নাট্য গবেষণা ও উন্নয়ন কেন্দ্র, ছাত্র-শিক্ষক কেন্দ্র, নাটক সংসদ, কলমা থিয়েটার, ভোর হোল, শহীদ টিটু থিয়েটারসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের শিল্পী ও কলাকুশলীবৃন্দ। দুই দিনব্যাপী প্রয়াণদিবস উপলক্ষে গতকাল ‘সেলিম আল দীন’ শীর্ষক বারীণ ঘোষের আলোকচিত্র প্রদর্শনী, নাটকের গান, ‘সেলিম আল দীন ও এই যে আমি: অন্তর্গত সংলাপ’ শীর্ষক আলোচনা সভা, ‘গাজীর গান’, নাটক ‘দহনদয়িতা’ মঞ্চায়নসহ নানা আয়োজন অনুষ্ঠিত হয়। আজ দ্বিতীয় দিন দুপুরে ‘চলচ্চিত্র কথা: যৈবতী কন্যার মন’ আলোচনা সভা, সন্ধ্যায় নাটক সোহরাব-রুস্তম মঞ্চায়ন করা হবে।

নির্বাচিত সংবাদ