২৬ জানুয়ারী ২০২০  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কুয়াশায় ঢাকা রাজধানী, বিমানসহ যান চলাচল ব্যাহত

স্টাফ রিপোর্টার ॥ এবারের শীতে শুরু থেকেই কুয়াশা দাপট দেখিয়ে আসছে। মঙ্গলবার রাজধানীও সম্পূর্ণ কুয়াশায় ঢেকে যায়। ফলে বিমান চলাচল ব্যাহত হওয়ার পাশাপাশি খোদ রাজধানীতে যান চলাচল ব্যাহত হয়। এদিন সকাল ৮টা পর্যন্ত সারা ঢাকা শহর কুয়াশায় ঢেকে ছিল। এ সময়ে যানবাহনগুলোকে হেডলাইট জ্বালিয়ে চলাচল করতে দেখা গেছে। কুয়াশায় একটু দূরের কোন বস্তু দৃশ্যমান ছিল না বললেই চলে ফলে যানবাহনগুলোকে সতর্ক হয়ে চলাচল করতে দেখা গেছে। বহুতল ভবনগুলোও মনে হচ্ছিল মেঘে ঢাকা।

আবহাওয়া অফিস বলছে মধ্যরাত থেকে পরের দিন দুপুর পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে মাঝারি থেকে ঘন কুয়াশায় আচ্ছন্ন হয়ে পড়ে। বাদ যায়নি রাজধানী ঢাকা। এই প্রথম এত ঘন কুয়াশার কবলে পড়ে দৃষ্টিসীমা একেবারে নিচে নেমে আসে। তারা জানায় আজ বুধবার দেশের বিভিন্ন স্থানে ঘন কুয়াশায় আচ্ছন্ন হয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। আর এই কুয়াশার কারণে সূর্যের আলো সরাসরি আসতে পারছে না। ফলে শীতের অনুভূতি বেড়ে যাচ্ছে।

এদিকে ঘন কুয়াশার কারণে মঙ্গলবার ভোর থেকে হযরত শাহ্ আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান চলাচল বন্ধ রাখে কর্তৃপক্ষ। ভোর পাঁচটা থেকে ছয় ঘণ্টা বিমানবন্দর থেকে কোন বিমান ছেড়ে যায়নি। তারা জানায় রানওয়েতে সাধারণত দৃষ্টিসীমা ৬শ’ থেকে ৮শ’ মিটার থাকলে উড়োজাহাজ ওঠানামা করে। সাধারণত দৃষ্টিসীমা তিন হাজার মিটার বা তার নিচে নামলেই আবহাওয়া অধিদফতর এভিয়েশন ওয়ার্র্নিং দেয়, সেটি দুই হাজার বা তার নিচে আসলে তখন বিমান নামতেও পারে না।

আবহাওয়া অফিস বলছে এবারের শীতের শুরু থেকেই কুয়াশার দাপট লক্ষণীয়। দেশের ওপর দিয়ে কয়েক দফা শৈত্যপ্রবাহ বয়ে গেলেও তা ছিল মূলত মৃদু আকারে। এখনও কুষ্টিয়া যশোর অঞ্চলসহ রংপুর ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। আজ তা অব্যাহত থাকতে পারে। কিন্তু এই শৈত্যপ্রবাহ মাঝে মাঝে হচ্ছে। কিন্তু কুয়াশার দাপট শুরু থেকে। ফলে মহাসড়কগুলোতে যান চলাচল ব্যাহত হয়েছে বারবার।

নির্বাচিত সংবাদ
এই মাত্রা পাওয়া