২২ ফেব্রুয়ারী ২০২০  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এবার পোশাক কারখানা তদারকি করবে আরএসসি

এবার পোশাক কারখানা তদারকি করবে আরএসসি

অর্থনৈতিক রিপোর্টার ॥ তৈরি পোশাক কারখানা সংস্কার নিয়ে মালিকপক্ষ ও ইউরোপীয় ক্রেতাদের জোট অ্যাকর্ডের মধ্যে দীর্ঘদিনের বিরোধ ঘুচিয়ে স্থায়ী উদ্যোগ হিসাবে গঠন করা হয়েছে আরএমজি সাসটেইনেবল কাউন্সিল (আরএসসি)। মঙ্গলবার একর্ডের সঙ্গে বিজিএমইএর একটি সমঝোতা চুক্তির মধ্য দিয়ে নতুন এই তদারকি প্রতিষ্ঠান যাত্রা শুরু করল। ওইদিন একর্ডের ঢাকা অফিসে সমঝোতা চুক্তি অনুষ্ঠিত হয়।

বুধবার গণমাধ্যমে পাঠানো একর্ডের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘আরএসসি প্রথমবার নেয়া একটি জাতীয় উদ্যোগ, যা দেশীয় শিল্প, ব্রান্ড এবং ট্রেড ইউনিয়নকে একত্রিত করে একটি সমন্বিত কমপ্লায়েন্সের মানদণ্ড নিশ্চিত করবে। এর মাধ্যমে অদ্যাবধি অর্জিত সাফল্যকে এগিয়ে নিয়ে যাবে। পর্যায়ক্রমে এই আরএসসি শিল্প সম্পর্ক, কর্মক্ষেত্রে দক্ষতা বৃদ্ধি এবং পরিবেশগত বিষয়কে নিজেদের কার্যপরিধির মধ্যে অন্তর্ভুক্ত করবে।’ এতে আরও বলা হয়, ‘বিজিএমইএ এবং অ্যাকর্ড পোশাক শিল্পের কর্মপরিবেশ নিরাপদ রাখার উদ্দেশ্যে ঐক্যবদ্ধ হয়েছে।’

চুক্তির বিষয়ে জানতে চাইলে বিজিএমইএর সভাপতি রুবানা হক বলেন, আরএসসি গঠন বিজিএমইএ’র জন্য খুশির সংবাদ। কোনো রকম ঝামেলার মধ্যে না গিয়ে সমঝোতায় উপনীত হয়ে চুক্তি সম্পাদন করা হয়েছে। তিনি বলেন, এক্ষেত্রে আমাদের মাথায় রাখতে হয়েছে সবাইকে একই সুরে, একইভাবে কাজ করতে হবে। আমরা শান্তিপূর্ণভাবে সব সিদ্ধান্ত নেব। রুবানা হক বলেন, আরএসসি গঠনের মধ্য দিয়ে একর্ডের বাকি কাজগুলো বুঝে নিয়ে তারাই সংস্কার কাজ চূড়ান্ত করবে।