২৫ ফেব্রুয়ারী ২০২০  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মেলবোর্নে সেরেনাই ফেবারিট

 মেলবোর্নে সেরেনাই ফেবারিট

স্পোর্টস রিপোর্টার ॥ সোমবার পর্দা উঠবে অস্ট্রেলিয়ান ওপেনের। নতুন মৌসুমের প্রথম গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট শুরুর আগে টেনিস কোর্টে দুর্দান্ত সেরেনা উইলিয়ামস। অকল্যান্ড ক্ল্যাসিক টুর্নামেন্টে দাপুটে পারফর্মেন্স উপহার দিয়েছেন তিনি। সেই সঙ্গে তিন বছরের মধ্যে প্রথম শিরোপা জয়েরও স্বাদ পেয়েছেন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক এই নাম্বার ওয়ান। তাই মেলবোর্নে ফেবারিটের তকমাটা গায়ে মেখেই কোর্টে নামবেন ৩৮ বছরের সেরেনা উইলিয়ামস।

সুদীর্ঘ ক্যারিয়ারে ২৩ গ্র্যান্ডস্লাম জয়ের রেকর্ড গড়েছেন সেরেনা উইলিয়ামস। যার মধ্যে অস্ট্রেলিয়ান ওপেন জিতেছেন সাতবার। ২০১৭ সালে সর্বশেষ মৌসুমের প্রথম এই টুর্নামেন্টের শিরোপা উঁচিয়ে ধরেছিলেন তিনি। এরপর আর কোন মেজর শিরোপার দেখা পাননি আমেরিকান টেনিসের এই জীবন্ত কিংবদন্তি। কিন্তু হাল এখনও ছাড়েননি সেরেনা। নতুন মৌসুমে নতুন উদ্যমে শুরু করেছেন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক এই নাম্বার ওয়ান।

গত সেপ্টেম্বরে ৩৮ বছরে পা রেখেছেন সেরেনা উইলিয়ামস। যে কারণে অনেকেই সংশয় প্রকাশ করেন তার স্বরূপে ফেরা নিয়ে। সেরেনা অবশ্য ব্যতিক্রম। এই বয়সেও নিজের সেরাটা ঢেলে দেয়ার ব্যাপারে দারুণ প্রতিজ্ঞাবদ্ধ। সেটা ইতোমধ্যেই প্রমাণ করেছেন তিনি। নিউজিল্যান্ডের অকল্যান্ড ক্ল্যাসিকের শিরোপা জিতে আবারও প্রমাণ করলেন সেরেনা এখনও হারাননি। অস্ট্রেলিয়ান ওপেনের পর এটাই তার প্রথম শিরোপা। অর্থাৎ দীর্ঘ তিন বছর আবারও মহিলা এককের কোন টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করলেন তিনি। সেই সঙ্গে মেলবোর্নে যাওয়ার আগে আত্মবিশ্বাসটাও বাড়িয়ে নিলেন বর্তমানে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের ৯ নম্বরে থাকা সেরেনা।

অকল্যান্ড ক্ল্যাসিকোর পর নিজের পারফর্মেন্সে দারুণ খুশি ৭৩টি ডব্লিউটিএ শিরোপার মালিক। তাছাড়া বছরের প্রথম এই টুর্নামেন্টের শিরোপা জেতাটা মোটেও সহজ ছিল না। টানা পাঁচ ম্যাচ জয়ের পরই নতুন বছরের প্রথম ট্রফির ছোঁয়া পেলেন তিনি। তাতে দারুণ খুশি আমেরিকান কিংবদন্তি। মেলবোর্নে যাওয়ার আগে এটা তার আত্মবিশ্বাসকে বহুগুণে বাড়িয়ে দিবে বলেও মনে করছেন তিনি। এ প্রসঙ্গে সেরেনা উইলিয়ামস বলেন, ‘ফাইনাল জেতাটা নিঃসন্দেহে আমার কাছে সন্তোষজনক পারফর্মেন্স। আমার জন্য এই ফাইনাল জেতাটা সত্যিই খুব গুরুত্বপূর্ণ ছিল।’ এরপরই বলেন মেলবোর্নের কথা। সেরেনা বলেন, ‘এই টুর্নামেন্টের মাধ্যমেই নতুন বছরের শুরুতে নিজের একটা ভিত্তি গড়তে চেয়েছিলাম। তাই অবশ্যই মেলবোর্নের লক্ষ্য পূরণে এটা ছিল আমার জন্য গুরুত্বপূর্ণ একটা ধাপ।’

তিন বছর আগে অস্ট্রেলিয়ান ওপেন জিতে নতুন নজির গড়েছিলেন সেরেনা। জার্মান কিংবদন্তি স্ট্রেফি গ্রাফকে ছাড়িয়ে ওপেনযুগে সর্বোচ্চ ২৩ মেজর শিরোপা জয়ের রেকর্ড গড়েছিলেন তিনি। আরেকটি গ্র্যান্ডস্লাম জিতলে আরও একটি রেকর্ডে ভাগ বসাবেন সেরেনা। সবমিলিয়ে সর্বোচ্চ ২৪ গ্র্যান্ডস্লাম জিতে এই রেকর্ডের মালিক এখন মার্গারেট কোর্ট। সেরেনার সামনে এখন মার্গারেট কোর্টকে স্পর্শের হাতছানি। সেই লক্ষ্যেই মেলবোর্নের বিমান ধরবেন সেরেনা উইলিয়ামস। আগামী ২০ জানুয়ারি থেকে শুরু হবে নতুন মৌসুমের প্রথম গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেন। প্রিয় কোর্টে নিজের সেরাটা ঢেলে দেয়ার লক্ষ্য নিয়েই মিশন শুরু করার প্রত্যয় এখন সেরেনার চোখে-মুখে।

নির্বাচিত সংবাদ