২৬ ফেব্রুয়ারী ২০২০  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘রোনাল্ডো সবার সেরা’

স্পোর্টস রিপোর্টার ॥ আবারও ক্রিস্টিয়ানো রোনাল্ডোকে সবার সেরা হিসেবে অভিহিত করেছেন জুভেন্টাস কোচ মাউরিসিও সারি। সুযোগ পেলেই পর্তুগীজ তারকাকে নিয়ে প্রশংসার স্তুতি করেন এই কোচ। আরও একবার তিনি দলের প্রধান তারকাকে সবার সেরা বলেছেন।

মূলত গত একযুগেরও বেশি সময় ধরে লিওনেল মেসি ও রোনাল্ডোর মধ্যে ব্যক্তিগত লড়াই হয়ে আসছে। কখনও মেসি, আবার কখনও রোনাল্ডোকে একে অপরকে ছাড়িয়ে গেছেন। রোনাল্ডোর দারুণ কোন রেকর্ডের পরপরই দুর্দান্ত হ্যাটট্রিক কিংবা রেকর্ড গড়েন মেসি। বছরের পর বছর এভাবেই চলে মেসি-রোনাল্ডোর দ্বৈরথ। বিশেষ করে রোনাল্ডো স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদে থাকার সময় দুর্দান্ত লড়াই হতো দু’জনের। এখন তিনি ইতালিয়ান ক্লাব জুভেন্টাসে যোগ দেয়ায় ঠিক সেভাবে জমে না তাদের দ্বৈরথ। জুভেন্টাসে প্রথম মৌসুমটা ভাল কাটেনি সিআর সেভেনের।

এ কারণে সর্বশেষ ব্যালন ডি’অর জিতে নিয়েছেন স্বাভাবিক পারফর্মেন্স করা মেসি। এখন বার্সিলোনার অধিনায়কের ট্রফি কেবিনেটে আছে ৬টি ব্যালন ডি’অর পুরস্কার। আর রোনল্ডোর ঝুলিতে আছে ৫টি। বিষয়টি কিছুতেই মানতে পারছেন না রোনাল্ডোর বর্তমান ক্লাব কোচ মাউরিসিও সারি। তার মতে অন্য কারও ব্যালন ডি’অর রোনাল্ডোর চেয়ে বেশি দেখাটা বিরক্তিকর। তাই এখন জুভেন্টাস কোচ ও তার দলের লক্ষ্য রোনাল্ডোকে ব্যালন ডি’অর জিততে সাহায্য করা। এ প্রসঙ্গে সারি বলেন, আমি আগে রোনাল্ডোকে তার ষষ্ঠ ব্যালন ডি’অর জিততে সাহায্য করব। এটা দেখাটা সত্যিই বিরক্তিকর যে, রোনাল্ডোর চেয়ে অন্য কারও ব্যালন ডি’অর সংখ্যা বেশি। আমি তার ব্যাপারে ভাবি এবং সাহায্য করতে চাই। এটা আমার এবং দলের লক্ষ্য। ব্যালন ডি’অর রোনাল্ডোর অধিকার। কারণ সে সবার সেরা।

৩৪ বছর বয়সী রোনাল্ডো গত বছর ষষ্ঠ ঘরোয়া লীগের শিরোপা জয়ের কৃতিত্ব দেখিয়েছেন। জুভেন্টাসের হয়ে ইতালিয়ান সিরি’এ জয়ের পথে তিনি এ রেকর্ড গড়েন। এর মধ্যে তিনটি ম্যানচেস্টার ইউনাইটেড, দুটি রিয়াল মাদ্রিদ ও একটি জুভেন্টাসের হয়ে। এর ফলে ক্লাব ফুটবলের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে প্রিমিয়ার লীগ, লা লিগা ও সিরি’এ লীগের শিরোপা জয় করে রোনাল্ডো বিশ্বরেকর্ড গড়েছেন। ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ২০০৬-০৭, ২০০৭-০৮ এবং ২০০৮-০৯ এই তিন মৌসুম ইংলিশ প্রিমিয়ার লীগের শিরোপা জেতেন রোনাল্ডো। এরপর স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের হয়ে খেলতে পাড়ি জমান লা লিগায়। সেখানে ২০১১-১২ এবং ২০১৬-১৭ মৌসুমে লা লিগার শিরোপা জয় করেন। এবার নতুন মৌসুমে জুভেন্টাসে যোগ দিয়েই জিতে নিয়েছেন সিরি’এ লীগের শিরোপা। এমন অর্জন নেই আর কোন ফুটবলারের। ২০১৮ সালের গ্রীষ্মে পাঁচবারের ফিফাসেরা তারকা রোনাল্ডোকে ১০০ মিলিয়ন ইউরোর বিনিময়ে রিয়াল মাদ্রিদ থেকে দলে ভিড়িয়েছিল জুভেন্টাস।

এরপরও মাঝে মধ্যে রোনাল্ডোর জুভেন্টাস ছাড়ার গুঞ্জন শোনা যায়। তবে বিষয়টি উড়িয়ে দিয়েছেন সিআর সেভেন। তিনি এ প্রসঙ্গে জানান, আমি এখানকার (তুরিন) পরিবেশের সঙ্গে ভালভাবেই মানিয়ে নিতে পেরেছি। লীগ ও ইতালিয়ান সুপার কাপ এবার জিতেছি যা এক সঙ্গে জয় করা মোটেই সহজ কাজ নয়। চ্যাম্পিয়ন্স লীগে আমি ভাল খেলতে পারিনি। কিন্তু আশাকরি এবার সম্পূর্ণ নতুনভাবে নিজেকে ফিরিয়ে নিয়ে আসব। সমর্থকরাও আমার কাছে এটাই প্রত্যাশা করে। এক হাজার ভাগ নিশ্চিতভাবে বলতে চাই আমি জুভেন্টাসেই আছি।

নির্বাচিত সংবাদ