২৪ ফেব্রুয়ারী ২০২০  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রোনাল্ডোকে মিস করেন মেসি

স্পোর্টস রিপোর্টার ॥ স্পেনের দুই সেরা ক্লাবে দারুণ লড়াই করতেন সময়ের দুই সেরা তারকা লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনাল্ডো। মেসি এখনও বার্সিলোনাতে আছেন। তবে ২০১৮ সালে রিয়াল মাদ্রিদ ছেড়ে ইতালির জুভেন্টাসে চলে গেছেন রোনাল্ডো।

যে কারণে দীর্ঘদিনের মেসি-রোনাল্ডো দ্বৈরথই শুধু মলিন হয়নি; ঔজ্জ্বল্য কমেছে স্প্যানিশ লীগের। বিষয়টা এখন সবাই হাড়ে হাড়ে বুঝতে পারছেন। সবচেয়ে বেশি বোধহয় বুঝতে পারছেন মেসিই। আর্জেন্টাইন এই সুপারস্টার প্রায়ই তাই হাপিত্যেশ করে থাকেন। ২০১৯ সালের অক্টোবরে আর্জেন্টাইন ক্ষুদে জাদুকর বলেছিলেন, তিনি সবসময়ই রোনাল্ডোকে মিস করেন। যে কারণে তিনি চেয়েছিলেন রোনাল্ডো যেন রিয়ালেই থেকে যান। এরপর আরও একবার সিআর সেভেনকে নিয়ে মন্তব্য করলেন রেকর্ড সর্বোচ্চ ছয়বারের ফিফা সেরা তারকা। এবার মেসি বলেছেন, রোনাল্ডোকে ছাড়া লড়াই জমে না। দুই বছর আগে রিয়াল মাদ্রিদের সঙ্গে দীর্ঘ নয় বছরের সম্পর্ক চুকিয়ে যখন পর্তুগীজ তারকা রোনাল্ডো নতুন ঠিকানা গাড়েন জুভেন্টাসের তুরিনে তখনও মাঠের লড়াইয়ের চিরপ্রতিদ্বন্দ্বীকে হারিয়ে ফেলার বেদনা জানিয়েছিলেন বার্সার আর্জেন্টাইন ফরোয়ার্ড। এখন দু’জনের দেখা হয় কালে-ভদ্রে। তাও হয়তো কোন অনুষ্ঠানে। এর মধ্যে ফিফা দ্য বেস্ট ও ব্যালন ডি’অর পুরস্কারের জন্য আয়োজিত অনুষ্ঠানেও যাননি রোনাল্ডো। দু’জনের শেষ দেখাটা হয়েছিল গত উয়েফা বর্ষসেরা পুরস্কারের রাতে। একসঙ্গে বসে কথা বলেছিলেন মেসি-রোনাল্ডো। এমন সময় ছিল যখন হরহামেশা দেখা হতো দু’জনার। এল ক্লাসিকো যতটুকু রিয়াল মাদ্রিদ বনাম বার্সিলোনা ছিল; তারচেয়ে বেশি আকর্ষণীয় ও আকাক্সিক্ষত ছিল মেসি-রোনাল্ডো দ্বৈরথ।

প্রতিদ্বন্দ্বী হলেও সিআর সেভেন’কে যে মাঠে এখনও মিস করেন তা আবার জানালেন বার্সা অধিনায়ক। এক সাক্ষাতকারে মেসি বলেন, রোনাল্ডো রিয়ালে থাকাকালীন নিঃসন্দেহে তাদের বিরুদ্ধে ম্যাচ সবসময় স্পেশাল ছিল। এটা অত্যধিক স্পেশাল ছিল কারণ ম্যাচটি অনেক বেশি অর্থবহ ছিল। কিন্তু সে সময় আমাদের পেছনে চলে গেছে। মেসি বলেন, এটা ছিল বিশেষ কিছু। এটা ছিল দ্বৈত দ্বন্দ্ব যা চিরকাল থাকবে। আরও অনেক বছর ধরে দু’জনের এই লড়াই চলবে এবং ফুটবলের এমন উঁচু স্তরে দীর্ঘদিন ধরে এই প্রতিদ্বন্দ্বিতা সহজ কিছু নয়। এটা সত্যি রোনাল্ডোকে ছাড়া ঠিক মাঠের লড়াইটা জমে না।

এর আগে মেসি বলেছিলেন, আমি চেয়েছিলাম রোনাল্ডো যেন রিয়ালেই থেকে যায়। এল ক্লাসিকো ও লা লিগায় রোনাল্ডোর উপস্থিতি প্রতিদ্বন্দ্বিতা আরও জমজমাট করতো। তবে পর্তুগীজ তারকা না থাকলেও রিয়াল মাদ্রিদ যে শক্তিশালী প্রতিপক্ষ তা মনে করিয়ে দিতে ভোলেননি মেসি। বার্সিলোনা অধিনায়ক বলেন, রিয়াল এখনও চ্যালেঞ্জ জানাতেই থাকবে। কারণ তাদের দলে অনেক ভাল খেলোয়াড় আছে। তবে যেটা বললাম, এই দলটা অবশ্যই রোনাল্ডোর অভাব বুঝতে পারবে। কারণ সে দলের জন্য অনেক বড় কিছু ছিল।