২০ ফেব্রুয়ারী ২০২০  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ চারে বুরুন্ডি

গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ চারে বুরুন্ডি

স্পোর্টস রিপোর্টার ॥ দুটোই ছিল আফ্রিকান দেশ। তবে ফিফা রাংকিংয়ে দেশদুটোর মধ্যে পার্থক্য ছিল ৪৯ ধাপ। অথচ পিছিয়ে থাকা দেশটিই কি না খেলায় করে বসলো প্রথম গোলটি। মাঠে উপস্থিত দর্শকরা ভেবেছিলেন, হয়তো তারাই জিতে ঘটিয়ে দেবে অঘটন। কিন্তু না, তেমনটি আর হতে দেয়নি রাংকিংয়ে এগিয়ে থাকা দেশটি। এক গোল হজম করে গুণে গুণে তিন গোল দিয়ে বিজয়ী হওয়া চাট্টিখানি কথা নয়। শনিবার এই কাজটিই করেছে বুরুন্ডি জাতীয় ফুটবল দল। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত বি’-গ্রুপের এই ম্যাচে তারা ৩-১ গোলে হারায় সিশেলসকে।

বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টে দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করে বুরুন্ডি। এই জয়ে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে শেষ চার নিশ্চিত করলো তারা।

২৭ মিনিটে দলীয় অধিনায়ক ডিফেন্ডার ওয়ারেন মিলি বুরুন্দির বক্সে হেড নেন। লাফিয়ে উঠেও সেই হেড বিপদমুক্ত করতে ব্যর্থ হন প্রতিপক্ষ ডিফেন্ডার ডিউ মারসি। ডিফেন্ডারের ভুলে বল পেয়ে যান পেরি মনিআই। ডান পায়ের দর্শনীয় শটে প্রতিপকোষর জাল কাঁটান সিশেলসের এই ফরোয়ার্ড (১-০)।

বিরতির পর ৫৪ মিনিটে সমতায় ফেরে বুরুন্ডি। বা প্রান্ত থেকে ডিফেন্ডার নিকুমানা আসমানের শট বক্সে প্রতিহত করতে ব্যর্থ হন সিশেলসের ডিফেন্ডাররা। পোস্টের খুব কাছ থেকে দারুণ হেডে গোল করেন আগের ম্যাচে হ্যাটট্রিক করা ফুটবলার জসপিন সিমিরিমানা (১-১)। ৬০ মিনিটে ডান প্রান্ত থেকে ডিফেন্ডার জাবনজিজার বাড়িয়ে দেয়া বলে দারুণভাবে ফিনিশ করেন দলীয় অধিনায়ক টাম্বোই আমিসি (২-১)। ৬৩ মিনিটে সতীর্থর পাসে বক্সে বল বুঝে নিয়ে দারুণ শটে সিশেলসের জাল কাঁপান আবারও সেই আমিসি (৩-১)।