২০ ফেব্রুয়ারী ২০২০  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মঞ্চে আসছে নূনা আফরোজের দুই নাটক

মঞ্চে আসছে নূনা আফরোজের দুই নাটক

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের প্রথম সারির নাট্যদল প্রাঙ্গণেমোর। দলটি নতুন বছরের শুরুতে মঞ্চে নিয়ে আসছে ২টি নতুন নাটক। নাটক দুটি হচ্ছে ‘কৃষ্ণচ‚ড়া দিন’ ও ‘পতাকা পাগল’। দুটি নাটকই নির্দেশনা দিয়েছেন মঞ্চাভিনেত্রী, নাট্যকার ও নির্দেশক নূনা আফরোজ। ‘কৃষ্ণচ‚ড়া দিন’ নাটকটি লিখেছেন নির্দেশক নিজেই। এছাড়া ‘পতাকা পাগল’ নাটকটি লিখেছেন অভিনেতা, নাট্যকার ও নির্দেশক অনন্ত হিরা।

নাটক দুটির নির্দেশক নূনা আফরোজ জনকণ্ঠকে জানান, প্রাঙ্গনেমোর সব সময় চেষ্টা করে যে নতুন কিছু করতে। একটি নাটক থেকে আরেকটি নাটকের ধরণ বরাবরই আলাদা এটাই আমাদের দলের বৈশিষ্ঠ্য। রবীন্দ্রনাথের নাটক করেও ভিন্ন ভিন্ন ভাবধারা তুলে ধরেছে আমাদের দলটি। আবার অন্য নাটকগুলোতেও আলাদা আলাদা টেষ্ট। ‘কৃষ্ণচ‚ড়া দিন’ ও ‘পতাকা পাগল’ নাটক দুটিতেও দর্শক ভিন্ন ধরনের স্বাদ পাবে। ‘কৃষ্ণচ‚ড়া’ নাটকটি দুই বান্ধবীর ভালোবাসার একটা অন্ত মন:স্তাত্বিক দিক রয়েছে। এতে তাদের ইনার সাইকোলজি প্রতিয়মান রয়েছে। আর ‘পতাকা পাগল’ নাটকটির উপজীব্য হচ্ছে এই দেশকে স্বাধীন করবার জন্য মানুষের যে আত্মত্যাগ, এই পতাকাকে পাবার জন্য বঙ্গবন্ধু যে ডাক দিয়েছে সেগুলো উঠে এসেছে এতে। আমার খুব ভালো লাগছে যে একই সময়ে দুটি নাটকের নির্দেশনা দিচ্ছি।

দলীয় সূত্রে জানাযায়, ‘কৃঞ্চচ‚ড়া দিন’ নাটকটি মঞ্চে আসবে ফেব্রæয়ারি মাসের ১৪ তারিখ ভালোবাসা দিবসে। ‘পতাকা পাগল’ নাটকটি মঞ্চে আসবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ১৭ মার্চ। নাটকটি জাতির পিতা শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে প্রাঙ্গণেমোর নাট্যদলের বিশেষ নিবেদন।

‘কৃঞ্চচূড়া দিন’ নাটকে অভিনয় করছেন নূনা আফরোজ, বিপ্লব, চৈতালী হালদার ও সুজয়। ‘পতাকা পাগল’ নাটকে অভিনয় করছেন অনন্ত হিরা, আউয়াল রেজা, রামিজ রাজু, মাইনুল তাওহীদ, জাহিদুল ইসলাম, শবুক্তগীন শুভ, বুলেট জুয়েল, প্রকৃতি সিকদার, রুহুল আমীন রাজা ও সানজিদা সরকার।