২০ ফেব্রুয়ারী ২০২০  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ওয়ানডে সিরিজ জিতল ভারত

স্পোর্টস রিপোর্টার ॥ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ জিতে নিল ভারত। তৃতীয় ও শেষ ম্যাচে রবিবার ৭ উইকেটে জিতল ভারত। রোহিত শর্মা এমনই দুর্দান্ত ব্যাটিং করেন, তার ১২৮ বলে ৮ চার ও ৬ ছক্কায় করা ১১৯ রানের ইনিংসে সহজেই জিতল ভারত। সেই সঙ্গে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতে নিল কোহলিবাহিনী।

ব্যাঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিং করে অস্ট্রেলিয়া। ৯ উইকেট হারিয়ে ৫০ ওভারে ২৮৬ রান করে অসিরা। স্টিভ স্মিথের (১৩১ রান) নবম ওয়ানডে সেঞ্চুরিতে ভর করে এই রান করে অস্ট্রেলিয়া। মোহাম্মদ শামি ৪ উইকেট শিকার করেন। কিন্তু ভারতের মত শক্তিশালী ব্যাটিং লাইনআপের সামনে কী আর এমন রান টিকে? ৩০০ রানের উপরে না করলে জেতা কঠিনই। তাই হয়েছে। স্মিথের সেঞ্চুরির জবাব দিয়েছেন ওয়ানডেতে ২৯তম সেঞ্চুরি করা ওপেনার রোহিত। সঙ্গে বিরাট কোহলির ৮৯ রানে অনায়াসেই জিতে ভারত। ৩ উইকেট হারিয়ে ৪৭.৩ ওভারে ২৮৯ রান করে জিতে ভারত।

রোহিত ও কোহলি মিলে দ্বিতীয় উইকেটে ১৩৭ রানের জুটি গড়েন। তাতে ১৫ বল বাকি থাকতেই জয় মিলে। সিরিজ জয়ও হয়ে যায়। সিরিজের প্রথম ওয়ানডেতে ১০ উইকেটে জিতে অস্ট্রেলিয়া। সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে যায়। এরপর দ্বিতীয় ওয়ানডেতে ৩৬ রানে জিতে সিরিজে ১-১ সমতা আনে ভারত। শেষ ওয়ানডেতেও জিতে সিরিজ জয় নিশ্চিত করে কোহলির দল। রোহিত শর্মা ৯ হাজার (৯১১৫ রান) রানের মাইলফলকে ঢুকে যাওয়ার সঙ্গে ২৯ সেঞ্চুরি করে বিশ্ব ক্রিকেটে ব্যাটসম্যানদের মধ্যে সেঞ্চুরির তালিকায় চতুর্থ স্থানে উঠে এসেছেন। সনাথ জয়াসুরিয়াকে (২৮ সেঞ্চুরি) পেছনে ফেলে এগিয়ে যান রোহিত। তার সামনে এখন শচিন টেন্ডুলকার (৪৯ সেঞ্চুরি), বিরাট কোহলি (৪৩ সেঞ্চুরি) ও রিকি পন্টিং (৩০ সেঞ্চুরি) আছেন। রোহিতের ধামাকা ব্যাটিংয়ে সিরিজ জিতে নিল ভারত।

স্কোর ॥ ভারত-অস্ট্রেলিয়া ম্যাচ-ব্যাঙ্গালুরু

অস্ট্রেলিয়া ইনিংস ২৮৬/৯; ৫০ ওভার; স্মিথ ১৩১, লাবুশেন ৫৪, ক্যারি ৩৫; শামি ৪/৬৩।

ভারত ইনিংস ২৮৯/৩; ৪৭.৩ ওভার; রোহিত ১১৯, কোহলি ৮৯, আইয়ার ৪৪*, পা-ে ৮*।

ফল ॥ ভারত ৭ উইকেটে জয়ী। ম্যাচ সেরা ॥ রোহিত শর্মা (ভারত)।

সিরিজ ॥ ভারত ২-১ ব্যবধানে জয়ী।

সিরিজ সেরা ॥ বিরাট কোহলি (ভারত)।