২৬ ফেব্রুয়ারী ২০২০  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এবার পবিত্র হজ ৩০ জুলাই : সংসদে ধর্মমন্ত্রী

 এবার পবিত্র হজ ৩০ জুলাই : সংসদে ধর্মমন্ত্রী

সংসদ রিপোর্টার ॥ সৌদি আরবে জিলহজ মাসের চাঁদ দেখা সাপেক্ষে পবিত্র হজ অনুষ্ঠিত হবে ২০২০ সালের ৩০ জুলাই ( হিজরি ১৪৪১ সালের ৯ জিলহজ)। বাংলাদেশ থেকে এবছর হজে যাবেন ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জন। মক্কা রুটের হজযাত্রীদের ইমিগ্রেশন করা হবে ঢাকায়।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৃহস্পতিবার জাতীয় সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সংসদ সদস্য মোরশেদ আলমের প্রশ্নের লিখিত জবাবে এ তথ্য জানান ধর্ম বিষয়ক মন্ত্রী শেখ মো. আবদুল্লাহ।

ধর্মমন্ত্রী জানান, হজ পালনের লক্ষ্যে ২০১৯ সালের ৪ ডিসেম্বর রাজকীয় সৌদি সরকারের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ সরকার। চুক্তি মোতাবেক ২০২০ সালে ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জন হজযাত্রীর সংখ্যা নির্ধারিত হয়েছে। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার জন।

তিনি জানান, সৌদি আরবে হারানো হাজী, হারানো লাগেজ অনুসন্ধান এবং সরকারি ব্যবস্থাপনার বাড়িসমুহে ডিজিটাল ডিসপ্লে বোর্ড স্থাপন করা হবে। যাতে সকল হাজী অবহিত হতে পারেন। একই সঙ্গে চলতি বছর হতে শতভাগ হজযাত্রীর ইমিগ্রেশন মক্কা রুটের মাধ্যমে ঢাকায় সম্পন্ন করার উদ্যোগ গ্রহন করা হয়েছে।

সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য বেগম সুলতানা নাদিরার প্রশ্নের লিখিত জবাবে ধর্মমন্ত্রী জানান, চলতি অর্থবছরে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় হতে প্রত্যেক সংসদ সদস্যের নির্বাচনী এলাকার মসজিদ সংস্কার/মেরামতের জন্য ২ লাখ এবং মন্দির সংস্কার/ মেরামতের জন্য ৪০ হাজার টাকা বরাদ্দ রাখা হয়েছে।

নির্বাচিত সংবাদ