২০ ফেব্রুয়ারী ২০২০  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

৩২ নম্বরে গিয়ে অশ্রুসজল অঞ্জন দত্ত, লিখলেন গান

স্টাফ রিপোর্টার ॥ ধানমন্ডি ৩২ নম্বরের বাড়ি পরিদর্শনে গিয়ে চোখের পানি ধরে রাখতে পারলেন না অঞ্জন দত্ত। ’৭৫ এর ক্ষতচিহ্ন বুকে নিয়ে দাঁড়িয়ে থাকা বাড়িটি এখন জাদুঘর। ভয়ঙ্কর সেই দিনের ইতিহাস বর্ণনা করে চলেছে। নিজ চোখে সব দেখে চোখ জলে ভরে ওঠে গায়কের। বেদনাবোধ থেকে তৎক্ষণাত একটি গানও রচনা করেন তিনি।

শুক্রবার এক অনুষ্ঠানে যোগ দিতে ঢাকায় আসেন দুই বাংলার জনপ্রিয় গায়ক। বিমানবন্দর থেকে সরাসরি চলে যান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরে।

জানা যায়, অঞ্জন প্রায় এক ঘণ্টা সময় সেখানে অবস্থান করেন। পরে বিকেলে জাতীয় জাদুঘরে বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট প্রাক্তনী সংসদের এক অনুষ্ঠানে নিজের অনুভূতি তুলে ধরেন তিনি। ‘সিনেমা আড্ডা’ নামের অনুষ্ঠানে জীবনমুখী গানের শিল্পী বলেন, ঢাকায় নেমেই ইচ্ছা হলো, উনার বাড়িটা দেখি। আমি এক ঘণ্টা ছিলাম সেখানে; এর মধ্যেই একটা গান লিখে ফেলেছি। অঞ্জন বলেন, ওখানে বসে আমি কাঁদলাম আর গান লিখলাম। মুজিববর্ষ উপলক্ষে শুক্রবার রাতে জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে গানটি পরিবেশন করবেন বলে জানান অঞ্জন দত্ত।

গান প্রসঙ্গে তিনি বলেন, এটা বাংলাদেশের মুক্তিযুদ্ধ থেকে আসেনি। সেই ঘরটার মধ্যে দাঁড়িয়ে ভেবেছিলাম, ওহ গড, কী হয়েছিল এখানে! এটা থেকেই বেরিয়ে এলো গানটা। তিনি বলেন, ইটস নট জাস্ট বিকজ অব দ্যাট। এটার মধ্যে আমার সময়, আমার দেশ ব্যাপারটা থাকছে বলে মন্তব্য করেন তিনি।

সিনেমা আড্ডায় সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম. হামিদ, বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউটের শিক্ষক সাজ্জাদ জহির, ঢাকা চলচ্চিত্র উৎসবের পরিচালক আহমেদ মুজতবা জামাল প্রমুখ উপস্থিত ছিলেন।