১৯ ফেব্রুয়ারী ২০২০  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পুরানো ঢাকার উন্নয়নে প্রকল্প গ্রহণের জন্য ৭টি স্থান চিহ্নিত : সংসদে গণপূর্ত মন্ত্রী

পুরানো ঢাকার উন্নয়নে প্রকল্প গ্রহণের জন্য ৭টি স্থান চিহ্নিত : সংসদে গণপূর্ত মন্ত্রী

সংসদ রিপোর্টার ॥ গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম সংসদে জানিয়েছেন, পুরনো ঢাকার নাগরিক সমস্যা সমাধানে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) পদক্ষেপ নিয়েছে। ইতোমধ্যে নগর পুনঃউন্নয়ন প্রকল্প গ্রহণের জন্য পুরানো ঢাকার সাতটি জায়গা নির্ধারণ করা হয়েছে।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সোমবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের লিখিত জবাবে মন্ত্রী এসব তথ্য জানান।

মন্ত্রী আরও জানান, নগর পুনঃউন্নয়ন প্রকল্প গ্রহণের জন্য প্রাথমিকভাবে পুরনো ঢাকার ইসলামবাগ, চকবাজার, মৌলভীবাজার, বংশাল, হাজারীবাগ, কামরাঙ্গীচর ও লালবাগে ৭টি সম্ভাব্য স্থান নির্ধারণ করা হয়েছে। এছাড়া ইতোমধ্যে হাজারিবাগ ট্যানারি এলাকাকে একটি মিশ্র এলাকা হিসেবে গড়ে তুলতে কর্মপরিকল্পনা হাতে নেওয়া হয়েছে।

একই প্রশ্নের জবাবে মন্ত্রী রেজাউল করিম জানান, নগর পুনঃউন্নয়ন প্রকল্প গ্রহণের জন্য সমীক্ষা প্রতিবেদন পরিচালনা করার জন্য টার্মস অব রেফারেন্সস প্রণয়নের কাজ চলছে। এছাড়া নগর পুনঃউন্নয়ন ধারণা বাংলাদেশে নতুন হওয়ায় এর কারিগরি ও আর্থিক পৃষ্ঠপোষকতার জন্য বিদেশি প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বয় সাধনের কাজ চলছে।

আওয়ামী লীগের সদস্য নাছিমুল আলম চৌথুরীর প্রশ্নের জবাবে গণপূর্ত মন্ত্রী জানান, ভিশন-২০২১ বাস্তবায়নের লক্ষ্যে স্বল্প আয়ের মানুষের সুবিধার জন্য ‘সবাব জন্য আবাসন’ নিশ্চিত করতে জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ আন্তরিকতার সঙ্গে কাজ করছে। জমি প্রাপ্তি সাপেক্ষে যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও অসচ্ছল মুক্তিযোদ্ধাদের পুনর্বাসনে কুমিল্লায় ফ্ল্যাট প্রকল্প নেওয়া হবে।

নির্বাচিত সংবাদ