২০ ফেব্রুয়ারী ২০২০  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এসএমএস করে জেনে নিন আপনার ভোটকেন্দ্র

এসএমএস করে জেনে নিন আপনার ভোটকেন্দ্র

অনলাইন রিপোর্টার ॥ নিজের ভোটার নম্বর কত এবং আপনি কোন কেন্দ্রে ভোটটি দেবেন সেটি জানা যাবে একটি এসএমএসের মাধ্যমেই। ভোটারদের সুবিধার্থে মোবাইল এসএমএসের মাধ্যমে ভোটার নম্বর ও ভোটকেন্দ্রের নাম জেনে নেওয়ার সুযোগ করে দিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

এই সেবা নিতে এসএমএসের মাধ্যমে ভোটার নম্বর ও ভোটকেন্দ্রের ঠিকানা জানতে ১০৫ নম্বরে এসএমএস দিলেই ফিরতি এসএমএসে পেয়ে যাবেন সব তথ্য। এজন্য প্রথমে মেসেজ অপশনে গিয়ে PC লিখে একটা স্পেস দিয়ে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নম্বর বা স্মার্ট আইডি কার্ড নম্বর লিখে ১০৫ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে জানতে পারবেন আপনার ভোটার নম্বর, ভোটকেন্দ্রের নাম ও সংশ্লিষ্ট কেন্দ্রে আপনার সিরিয়াল নম্বর।

ভোট দেওয়ার জন্য এসব তথ্য আগে প্রার্থীরা বাসায় বাসায় সরবরাহ করলেই কেবল জানা যেত। এছাড়াও ভোটকেন্দ্রের সামনে প্রার্থীদের সাজানো টেবিল থেকে ভোটার তালিকা ঘেঁটে নিজের নাম ও ভোটার নম্বর বের করতে হতো। এ সময় অনেক ভোটারকে প্রভাবিতও করে ফেলতেন প্রার্থীর কর্মী-সমর্থকরা। এসব ঝামেলা এড়াতে ভোটারদের সুবিধার্থে এই ব্যবস্থা করেছে নির্বাচন কমিশন।

বিশেষ পরামর্শ

এই পদ্ধতিতে তথ্য জানতে দুটি সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে নির্বাচন কমিশন। এনআইডি নম্বরের ক্ষেত্রে ১৭ ডিজিট ও স্মার্ট আইডি নম্বরের ক্ষেত্রে ১০টি ডিজিট লিখতে হবে। যাদের এনআইডিতে ১৩টি ডিজিট আছে তাদের নম্বরের শুরুতে জন্ম সালটি লিখতে হবে। আরও বলা হয়েছে, একাধিকবার এসএমএস করার প্রয়োজন নেই। এসএমএস পাঠানোর সঙ্গে সঙ্গে ফিরতি এসএমএস নাও আসতে পারে। সময় লাগলেও আপনার তথ্যসমৃদ্ধ এসএমএস আপনি পাবেন।

আগামী ১ ফেব্রুয়ারি ঢাকার দুই সিটি করপোরেশনে ভোট অনুষ্ঠিত হবে। ওই দিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত কোনও বিরতি ছাড়াই ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)-এর মাধ্যমে ভোটগ্রহণ হবে।