ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

নাট্যোৎসবে মুখরিত চবি

প্রকাশিত: ১২:১০, ৩০ জানুয়ারি ২০২০

নাট্যোৎসবে মুখরিত চবি

গত ১৫ থেকে ১৭ জানুয়ারি ৩ দিনব্যাপী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৪র্থ বার্ষিক নাট্যোৎসবে মুখরিত হয়েছিল গোটা ক্যাম্পাস। একঝাঁক তরুণ নাট্যনির্মাতা, নির্দেশক, অভিনেতা-অভিনেত্রী ও কলাকুশলীর অক্লান্ত পরিশ্রমে সফলভাবে অনুষ্ঠানের সমাপ্তি ঘটেছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ। অনুষ্ঠান উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীন আখতার ও সভাপতিত্ব করেন নাট্যকলা বিভাগের সভাপতি শামীম হাসান। অনুষ্ঠানের শেষের দিন মঞ্চস্থ হয় এ্যারিস্টোফেনিসের ভ্যাক অবলম্বনে নাটক ব্যাঙ। নাটকটি অনুবাদ করেছেন কবির চৌধুরী এবং নির্দেশনা দিয়েছেন শামীম হাসান। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বিভাগের ছাত্রছাত্রীরা। নাটকের সারসংক্ষেপ হলো ‘ব্যাঙ’ নাটকের শুরুতে আমরা দেখি যে নাট্যকলার পৃষ্ঠপোষক দেবতা ডায়োনিসাস এথেন্সের সাম্প্রতিক ট্র্যাজিক নাট্যকারদের সৃষ্টিকর্মে আনন্দ ও তৃপ্তি না পেয়ে ভৃত্য জানথিয়াসকে সঙ্গে নিয়ে হেরাক্লিসের ছদ্মবেশে পাতালপুরি হেডিসের উদ্দেশে যাত্রা করেছেন। স্মর্তব্য যে ইতোমধ্যে এস্কাইলাস, সফোক্লিস ও ইউরোপিডিসসহ তিন শ্রেষ্ঠ ট্র্যাজিক নাট্যকারই মৃত্যুবরণ করেছেন। ডায়োনিসাসের ইচ্ছা ইউরোপিডিসকে নাটক লেখার জন্য আবার মর্ত্যে ফিরিয়ে আনবেন। পাতালপুরীর বৃদ্ধ খেয়ামাঝি মৃতের নদী স্টিকসের বুক বেয়ে তাকে যখন নিয়ে চলে তখন শোনা যায় ভেকদের সেই বিখ্যাত সঙ্গীত, যার ধুয়া হচ্ছেÑ ‘ ঘ্যাঙর ঘ্যাঙ ঘ্যাঙর ঘ্যাঙ, আমরা হলাম গানের ব্যাঙ’। নানা হাস্যরস এ্যাডভেঞ্চারের পর ডায়োনিসাস ও জানথিয়াস শেষ পর্যন্ত প্লুটোর প্রাসাদদ্বারে এসে উপস্থিত হয়। এইখানে ডায়োনিসাস আবিষ্কার করেন যে পাতালপুরীতে প্লুটোর ভোজসভায় ট্র্যাজিক নাট্যকারের জন্য সংরক্ষিত সম্মানিত আসনে কে বসবেন তা নিয়ে ইউরিপিডিস এস্কাইলাসের সঙ্গে সাংঘাতিক বিবাদে মগ্ন। শেষে প্লুটো ঠিক করলেন যে দুজনের মধ্যে কে শ্রেষ্ঠ নাট্যকার, তার সিদ্ধান্ত হবে একটি প্রতিযোগিতার মাধ্যমে। চূড়ান্ত প্রতিযোগিতাটি আর কিছু নয়, বিশাল এক দাঁড়িপাল্লায় ওদের দুজনের রচনার পঙ্ক্তিগুলো ওজন করা হবে। এই প্রতিযোগিতার পড়ে দুই নাট্যকারের মধ্যে তীব্র বাকযুদ্ধ অনুষ্ঠিত হয়। আসলে এস্কাইলাস ও ইউরিপিডিসের সাহিত্য কর্ম সম্পর্কে এ্যারিস্টোফানিসের সাহিত্য সমালোচনামূলক সৃষ্টিশীল অনুসন্ধানী মূল্যায়ন ছাড়া এটা আর কিছু নয়। ইউরিপিডিস পূর্বসূরি এস্কাইলাস সম্পর্কে অভিযোগ করেন যে তার নাটক দুর্বোধ্য, পুনরাবৃত্তিতে পূর্ণ, উচ্চকণ্ঠে এবং অবৈধ সম্পর্ক উপস্থাপনের দোষে দুষ্ট। এসব বাদ প্রতিবাদের মধ্যে সংগ্রামরত নাট্যকার দুজন এবং বিচারক ডায়োনিসাস প্রায়ই অত্যন্ত পার্শ্বমন্তব্য করতে থাকেন যা নাটকের কমিক পরিমণ্ডলকে সুদৃঢ় করে। যাই হোক, শেষ পর্যন্ত দেখা গেল যে পাল্লা এস্কাইলাসের দিকেই বেশি ঝুঁকেছে। ডায়োনিসাস এস্কাইলাসকে জয়ী ঘোষণা করে তাঁকে সঙ্গে নিয়ে এথেন্সে ফিরে যাবার সিদ্ধান্ত গ্রহণ করলেন। যাবার পূর্বে এস্কাইলাস প্লুটোকে অনুরোধ জানালেন তাঁর অবর্তমানে ট্র্যাজিক নাট্যকারের সম্মানিত আসনে যেন সফোক্লিস বসেন, কিছুতেই সেখানে যেন ইউরিপিডিসকে বসতে দেয়া না হয়।
×