২৬ ফেব্রুয়ারী ২০২০  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কোম্পানি বন্ধ হলে শেয়ারের অর্থ ফেরত নিতে পারবেন বিদেশিরা

কোম্পানি বন্ধ হলে শেয়ারের অর্থ  ফেরত নিতে পারবেন বিদেশিরা

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশে ব্যবসার পরিবেশ সহজ করতে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হচ্ছে। বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট সংশোধন ও সংযোজন হচ্ছে আইনী কাঠামোতেও। এতদিন কোন কারণে কোম্পানি বন্ধ হলে বিদেশিরা তাদের শেয়ারের অর্থ ফেরত নিতে পারতেন না। এতে বিদেশি বিনিয়োগকারীদের মধ্যে এক ধরনের অস্বস্তি রয়েছে যার কারণে তারা বাংলাদেশে আসতে অনীহা দেখান। বিদেশিদের আকৃষ্ট করতে বন্ধ কোম্পানির শেয়ার ফেরত নেওয়ার সুযোগ দিল কেন্দ্রীয় ব্যাংক। এরফলে কেন্দ্রীয় ব্যাংকের কাছে আবেদন করে অর্থ নিজ দেশে নিয়ে যেতে পারবেন বিদেশিরা। বুধবার এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

সংশ্লিষ্টরা জানান, বিদেশিরা বাংলাদেশ বিনিয়োগ করে মুনাফা ও রয়্যালিটির অর্থ সহজে নিতে পারেন। কিন্তু লোকসান বা স্থানীয় অংশীদারির সঙ্গে সম্পর্ক বিনষ্টের কারণে কোন কোম্পানি বন্ধ হলে বিনিয়োগকৃত অর্থ ফেরত নেওয়ার সুযোগ ছিল না। এটি বাংলাদেশের বিদেশি বিনিয়োগের বাধা হয়ে রয়েছে।

দেশি-বিদেশি উদ্যোক্তাদের জন্য ব্যবসা পরিবেশ কেমন তার উপর প্রতিবছর প্রতিবেদন প্রকাশ করে বিশ্বব্যাংক। সেই প্রতিবেদনে বিশ্বের ১৯০টি বাংলাদেশের অবস্থান ১৬৮ তম। অর্থাৎ ব্যবসার পরিবেশ একেবারেই নাজুক অবস্থানে। বাংলাদেশ সরকার সহজে ব্যবসা করার এই সূচকে উন্নতি করতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। ২০২১ সালের মধ্যে ৯৯টির দেশের মধ্যে থাকতে চায় বাংলাদেশ। এজন্য অর্থ মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) আইনগত সংস্কার করছে।

নির্বাচিত সংবাদ