২৪ ফেব্রুয়ারী ২০২০  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রাষ্ট্রায়ত্ব তিন ব্যাংকের শেয়ার ছাড়া নিয়ে বৈঠক রবিবার

 রাষ্ট্রায়ত্ব তিন ব্যাংকের শেয়ার 	 ছাড়া নিয়ে বৈঠক রবিবার

অর্থনৈতিক রিপোর্টার ॥ জ্বালানি-বিদ্যুৎ খাতের আরও পাঁচটি কোম্পানিকে পুঁজিবাজারে নিয়ে আসার পাশাপাশি রাষ্ট্রায়ত্ত তিন ব্যাংক সোনালী, জনতা এবং অগ্রণী ব্যাংকের শেয়ার ছাড়তেও আগ্রহী হয়ে উঠেছে সরকার। তাই পুঁজিবাজারে সংশ্লিষ্ট রেগুলেটর ও স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠক করে ব্যাংকগুলোর তালিকাভুক্তির সম্ভাব্যতা পর্যালোচনা করার উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী রবিবার অর্থমন্ত্রণালয়ে এ বিষয়ে একটি বৈঠক আহ্বান করা হয়েছে।

এদিকে রাষ্ট্রীয় মালিকানার একমাত্র তালিকাভুক্ত ব্যাংক রূপালী ব্যাংকের আরও ১০ শতাংশ শেয়ার অফলোড করার সিদ্ধান্ত চূড়ান্ত করেছে সরকার। অর্থমন্ত্রণালয় সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা গেছে, সোনালী ব্যাংক, জনতা ব্যাংক ও অগ্রণী ব্যাংকের সম্ভাব্য তালিকাভুক্তির বিষয়টি নিয়ে রবিবার অনুষ্ঠিতব্য বৈঠকে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সভাপতিত্ব করবেন। বৈঠকে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম, অর্থ সচিব আব্দুর রউফ, বাংলাদেশ ব্যাংকের গবর্নর ফজলে কবীর, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসই) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন এবং ইনভেস্টমেন্ট করপোরেশনের (আইসিবি) ব্যবস্থাপনা পরিচালক আবুল হোসেন অংশ নেবেন।

আইন অনুসারে, বাজারে আসতে হলে সর্বশেষ দুই বছর মুনাফায় থাকতে হয়। যদিও বিএসইসি চাইলে কোনো কোম্পানিকে এই শর্ত থেকে অব্যাহতি দিতে পারে।

তবে আলোচিত তিন কোম্পানির শেয়ার ছাড়া কঠিন হলেও রূপালী ব্যাংকের বাড়তি শেয়ার অফলোডে কোনো সমস্যা হবার আশংকা নেই। ১৯৮৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া এই ব্যাংকের ৪১৬ কোটি টাকা। ব্যাংকটির ৯০ ভাগ শেয়ারই সরকারের হাতে। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) রূপালী ব্যাংকের শেয়ারের সর্বশেষ লেনদেন হয়েছে ৩০ টাকা দরে।