২৮ ফেব্রুয়ারী ২০২০  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

তথ্য সুরক্ষার প্রতিশ্রুতি দিচ্ছে ফেসবুক

তথ্য সুরক্ষার প্রতিশ্রুতি দিচ্ছে ফেসবুক

অনলাইন ডেস্ক ॥ ফেসবুকের ওপর অনেকের আস্থা নষ্ট হয়ে গেছে। তথ্য সুরক্ষা ব্যবস্থা নিয়ে ব্যাপক সমালোচনার মুখেও পড়তে হচ্ছে মার্কিন সামাজিক যোগাযোগের মাধ্যমটিকে। ২০১৮ সালে ফেসবুক থেকে ২ কোটি ৯০ লাখ মানুষের ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার ঘটনা ঘটেছিল। ওই ঘটনায় ফেসবুককে অভিযুক্ত করতে একটি ক্লাস-অ্যাকশন মামলাও হয়েছিল। ওই মামলা সমাধানে ফেসবুক তাদের নিরাপত্তা প্রটোকল আরও উন্নত করার প্রতিশ্রুতি দিয়েছে।

ব্লুমবার্গ নিউজের এক প্রতিবেদনে বলা হয়, গত শুক্রবার যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোর একটি ফেডারেল আদালতে মামলা সমঝোতার প্রস্তাব দিয়েছে ফেসবুক। তাতে ফেসবুক ব্যবহারকারীর কোনো কার্যক্রম ঘিরে কোনো সন্দেহজনক আচরণের ক্ষেত্রে আরও ঘন ঘন পরীক্ষা চালানোর পাশাপাশি অন্যান্য ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে।

মামলাটিতে ফেসবুকের বিরুদ্ধে অবহেলা করে ব্যবহারকারীর নিরাপত্তা সুরক্ষা দিতে ব্যর্থতার অভিযোগ আনা হয়। ফেসবুক জানা সত্ত্বেও তাদের সফটওয়্যারের নিরাপত্তা ত্রুটি ঠিক না করে হ্যাকারদের তা কাজে লাগানোর সুযোগ দিয়েছিল বলে অভিযোগ ওঠে। ফেসবুকের পক্ষ থেকে অবশ্য ওই অভিযোগ অস্বীকার করা হয়। তারা দাবি করে, তাদের অজ্ঞাত ও আগাম জানতে না পারা কোনো নিরাপত্তা দুর্বলতা এ ক্ষেত্রে কাজে লাগানো হয়েছিল।

ফেসবুকের এ সমঝোতার প্রস্তাবের জন্য যুক্তরাষ্ট্রের ডিসট্রিক্ট জাজ উইলিয়াম আলসাপের অনুমোদন লাগবে। এর আগে তিনি ফেসবুক সম্পর্কে বলেছিলেন, ফেসবুক বারবার ব্যবহারকারীর প্রাইভেসি রক্ষায় ব্যর্থ হয়েছে এতে তাদের ওপর দীর্ঘমেয়াদি নজরদারি প্রয়োজন।

নির্বাচিত সংবাদ