২৮ ফেব্রুয়ারী ২০২০  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মোবাইল ব্যাংকিংয়ের সব লেনদেনের তথ্য নেবে দুদক

মোবাইল ব্যাংকিংয়ের সব লেনদেনের তথ্য নেবে দুদক

অর্থনৈতিক রিপোর্টার ॥ এখন থেকে মোবাইল ব্যাংকিংয়ের সব লেনদেনের তথ্য নেবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) কোম্পানিগুলো তাদের গ্রাহকদের তথ্য ও সব লেনদেনের তথ্য দুদকের কর্মকর্তাকে নিয়মিত জানাবে। রবিবার বাংলাদেশ ব্যাংক এ ব্যাপারে একটি সার্কুলার জারি করেছে।

দেশের সব মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস ও ই-ওয়ালেট সার্ভিস প্রোভাইডার কোম্পানিগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো ওই সার্কুলারে বলা হয়েছে, সংশ্লিষ্ট সব এমএফএস প্রোভাইডার প্রতিষ্ঠান এমএফএস অ্যাকাউন্টের সব ধরনের ক্যাশ ইন বা ক্যাশ আউটের ডিজিটাল মানি রিসিটের বিস্তারিত তথ্য অনুসন্ধান অথবা তদন্তের প্রয়োজনে দুদক সরবরাহ করবে।

সার্কুলারে বলা আরও বলা হয়েছে, এমএফএসগুলোর গ্রাহক ও লেনদেনের তথ্য ভাণ্ডার থেকে দুদকের কর্মকর্তাকে রিয়েল টাইম তথ্য প্রাপ্তি নিশ্চিত করবে হবে। সার্কুলারে আরও উল্লেখ করা হয়েছে, একাধিক অ্যাকাউন্টের মাধ্যমে অস্বাভাবিক লেনদেন রোধে জনসচেতনতা বৃদ্ধির বিষয়ে সংশ্লিষ্ট প্রোভাইডার কর্তৃক যথাযথ পদক্ষেপ নিতে হবে। প্রসঙ্গত, গত ২১ নভেম্বর দুদকে অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশ ব্যাংক এই সার্কুলার জারি করেছে। এর আগে ২৩ জানুয়ারি জারি করা সার্কুলারে বলা হয়, এসএসসি ও দাখিল, পরীক্ষা চলার সময় (পরীক্ষা শুরুর এক সপ্তাহ আগে থেকে পরীক্ষা শেষ হওয়ার দিন পর্যন্ত) মোবাইল ব্যাংকিং লেনদেন মনিটরিং করবেন গোয়েন্দারা। এ ব্যাপারে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) কোম্পানিগুলোকে যথাযথ ভূমিকা পালন করতে নির্দেশনা দেওয়া হয়েছে।