২৬ ফেব্রুয়ারী ২০২০  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

একুশে বইমেলায় মিন্টু হোসেনের ‘এলিয়েন’

একুশে বইমেলায় মিন্টু হোসেনের ‘এলিয়েন’

অনলাইন ডেস্ক ॥ একুশে বইমেলায় এসেছে সাংবাদিক, লেখক ও গবেষক মো. মিন্টু হোসেনের নতুন বই ‘এলিয়েন’। পাঠ্য ও উপহারের উপযোগী বইটি বাজারে এনেছে সমগ্র প্রকাশন। পাওয়া যাচ্ছে ৬২০-৬২১ নম্বর স্টলে।

পৃথিবীর বাইরে প্রতিনিয়ত আবিষ্কার হচ্ছে পৃথিবী সদৃশ নতুন গ্রহ। প্লুটো, মঙ্গল, কিংবা শুকতারার কতো রহস্যের সমাধান হচ্ছে। একবার চোখ মেলে পৃথিবীর বাইরের দিকে তাকান? বিস্ময়ে হতবাক হয়ে যাবেন। কিন্তু কোথায় এলিয়েন? এলিয়েন বইটি আপনার অনুসন্ধানী মনকে এলিয়েন সম্পর্কে উৎসাহী করে তুলবে। তার বইতে শিশু কিশোর থেকে শুরু করে সব বয়সের অনুসন্ধানী মানুষের মনকে নাড়া দেওয়ার উপাদান রয়েছে। যদি বলি এলিয়েন আছে তবে প্রশ্ন উঠবে কোথায় তারা? যদি বলি, পৃথিবীর কাছে প্রোক্সিমা বি নামের এক গ্রহের সন্ধান পেয়েছেন বেশ কয়েকজন বৈজ্ঞানিক। যেখানে বিশাল সমুদ্র থাকার সম্ভাবনার কথাও জানিয়েছেন বিজ্ঞানীরা৷ পাশাপাশি এই গ্রহে জীবনের অস্তিত্বের সম্ভাবনাও উড়িয়ে দেওয়া হচ্ছে না৷ গ্রহটি পৃথিবী থেকে ৪.২ আলোকবর্ষ দূরে রয়েছে৷ এটি আকারে পৃথিবীর প্রায় সমান। এখানেই আছে এলিয়েন। এরকম এলিয়েন নিয়ে নানা কৌতুহলী প্রশ্নের উত্তর ও নতুন তত্ত্ব, এলিয়েনের প্রকারভেদ দারুণ ছবি দিয়ে তুলে ধরা হয়েছে। বইটিতে একদিকে যেমন তথ্য উপস্থাপন করা হয়েছে তেমনি রয়েছে এলিয়েনদের ভাগ নিয়ে ফিকশনের উপাদান।

বইটিতে গ্রহ-নক্ষত্রের অজানা সব তথ্য ও গল্প পাওয়া যায়। এলিয়েন বইটি আপনার অনুসন্ধানী মনকে এলিয়েন সম্পর্কে আরও উৎসাহী করে তুলবে।

মো. মিন্টু হোসেন পেশায় সাংবাদিক ও লেখক। জন্ম মেহেরপুর জেলার আমঝুপী গ্রামে। ইংরেজিতে স্নাতকোত্তর করেছেন। কাজ করেন প্রথম আলো পত্রিকায় জ্যেষ্ঠ সহ-সম্পাদক হিসেবে । নিয়মিত লেখেন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিষয়ে। গবেষণা, রাজনীতি, বিজ্ঞান–প্রযুক্তি ও জীবনযাপনের বিভিন্ন বিষয় নিয়ে নিয়মিত লেখার পাশাপাশি শিশুদের জন্য গল্প ও ফিচার লেখেন তিনি। তার লেখা পৃথিবীর বাইরে বইটির জন্য শিশুসাহিত্যিক হিসেবে অগ্রণী ব্যাংক-শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার-১৪২৪ অর্জন করেন তিনি। তিনি স্পেস নাইট, পৃথিবীর বাইরেসহ বেশ কয়েকটি বই লিখেছেন।

নির্বাচিত সংবাদ